Featured

বিশিষ্ট সমাজ সেবক জনাব হাজী নুরুল কবির চৌধুরীর বিরুদ্ধে এমন ঘৃণ্য কাজের তীব্র প্রতিবাদ জানাই?

বিশিষ্ট সমাজ সেবক জনাব হাজী নুরুল কবির চৌধুরীর বিরুদ্ধে এমন ঘৃণ্য প্রচেষ্টার তীব্র প্রতিবাদ জানাই এবং সংশ্লিষ্ট কর্তিপক্ষের কাছে দাবি দায়ীদের কে চিহ্নিত করে আইনের আওতায় আনার।

কিভাবে এমপি মহোদয় এইরকম একজন সম্ভ্রান্ত ব্যক্তি যার নাম বা যার দান অনুদানের কথা কে না জানে এই এলাকায়, এমপি মহোদয় কি জানতেন না কোন ব্যক্তির বিরুদ্ধে তিনি ব্যবস্থা নেয়ার জন্যে দরখাস্ত sign করছেন ?
যদি জানতেন তবে কেন সে ব্যাপার টা খতিয়ে দেখার নির্দেশ না দিয়ে এইভাবে এমন একজন সভ্রান্ত ব্যক্তিকে হেনস্থা হওয়ার মতো পরিস্থিতি তৈরী করলেন?
নাকি জনাব হাজী নুরুল কবির মাননীয় সালাউদ্দিন আহমেদকে স্নেহ করতেন এবং পছন্দ করতেন তাই এবং সালাউদ্দিন সাহেব তাকে শ্রদ্ধা করতেন সেই জন্যে ?

বিশিষ্ট সমাজ সেবক জনাব হাজী নুরুল কবির চৌধুরীর বিরুদ্ধে এমন ঘৃণ্য প্রচেষ্টার তীব্র প্রতিবাদ জানাই এবং সংশ্লিষ্ট কর্তিপক্ষের কাছে দাবি দায়ীদের কে চিহ্নিত করে আইনের আওতায় আনার।
যদিও তারা বলছে যার কাছথেকে তিনি এই জমি কিনেছেন সে ভুয়া দান পত্র তৈরী করে বিক্রি করছে কিন্তু তাদের দেয়া দরখাস্তে তার কোন উল্লেখ নাই।

আর এই নেককার জনক কাজটি করছেন, ছিকল ঘাট সোলায়মান চৌধুরী বাড়ীর জনাব ওবাদুর রহমান এবং তার ছেলে বড়ো কন্ট্রাক্টর কামরুল সায়েম। তাদের বিরুদ্ধে কিছু করতে না পারি কিন্তু অবশই বলে যাবো তাদের অপকর্মের কথা পড়ুন সে আরো কি করছে।

দাবি রইলো এই সমাজের কাছে এই এলাকার সাধারণ মানুষের কাছে, যদি আমার বাবার সারাজীবন নিজের এলাকার জন্যে এলাকার মানুষের জন্যে এত কিছু করার পরেও শেষ বয়সে মানুষ এই গ্লানি আর আপনেরা নীরব দর্শক হয়ে কিছু বললেন না !

কামরুল সায়েম হয়তো ক্ষমতার বলে LGED কাজ বাগিয়ে নিতে নিতে ভুলেই গেছেন তার আসল অবস্থান কোথায়

আমি চুপ থাকবো না, আমি বলবো, আমি (Abu Zafar) একটা সংবাদ সম্মেলন করে তীব্র নিন্দা জানাতে চাই যে, এই বয়সের (৮৪ বছর ) একজন মানুষকে এইভাবে অসহায় মহিলার জমি ভুয়া দলিল দিয়ে দখলের অপবাদ দেয়ার জন্যে এবং তাকে মানসিক ভাবে প্রচন্ড বিব্রত করার জন্যে, যে কি এখনো প্রতিদিন হাজার দশেক টাকা শুধু দান করেন, যে কি নিজের বাড়ীর জমির অংশ নূরানী মাদ্রসার জন্যে দান করে দিয়েছেন, যে কিনা কোটি টাকার জমি এক কথায় ইউনিয়ন পরিষদ এবং হাসপাতালের জন্যে দান করে দিয়েছেন, যে কিনা হাফেজ খানা এবং ছিকল স্টেশন জমি দান করেছিলেন, যে কিনা নিজের জায়গায় হাট বসার জন্যে দিয়েছেন, যে কি চেয়ারম্যান থাকা অবস্থায়ও সরকারি ত্রানের তুয়াক্কা না করে নিজের পকেটের টাকা দিয়ে রিলিফ দিতেন, তার বিরুদ্ধে এমন কথা।

জনাব হাজী নুরুল কবির যার একক আর্থিক সহায়তায় আমাদের এই প্রতিষ্ঠান চলে

সেই দরখাস্তের বলে পুলিশ নিয়ে বাড়ি আসে, সেই দরখাস্ত দেখিয়ে ওই জমির ভাড়াটিয়া কে গিয়ে হুমকি দেয় আর ভাড়া দিতে নিষেদ করে দেয়। এই নেককার জনক কাজটি করছেন, ছিকল ঘাট সোলায়মান চৌধুরী বাড়ীর জনাব ওবাদুর রহমান এবং তার ছেলে বড়ো কন্ট্রাক্টর কামরুল সায়েম। কোর্ট নাই কাচারী নাই কার শক্তিতে এতো শক্তিশালি যে একটা দরখাস্ত দিয়ে এতো কিছু করে ফেলতে পারে। তীব্র নিন্দা জানাই এমন নেককার জনক ঘটনার জন্যে। সংবাদিক ভাইরা কি আমাকে একটু সাহায্য করবেন এই সংবাদ সম্মেল করে তার এদের মুখোশ খুলে দিতে। তার চেয়েও বড় কথা এই সব ঘটনার পার সে যে কতটা মানসিক কষ্টে আছে তা দেখলেই বুঝা যায় এবং তা অসহনীয়। জনাব ওবায়দুর রহমান ছিকল ঘাট বাসি দরখাস্ত দিয়ে বাড়িতে পুলিশ পাঠায় আর তার ছেলে কামরুল সায়েম ফেইসবুক এ এই সব নিয়ে কথা বলার বলে হাজী নুরুল করির কে নাকি জেলের ভাত খাওয়াবেন যদিও তাদের দাবি তাদের মামা ভুয়া দান পত্র দিয়ে হাজী নুরুল কবির সাহেবকে বিক্রি করছেন আর হাজী নুরুল কবির সাহেব হক টাকা দিয়ে কিনেছেন। অনুরুধ রইলো সাংবাদিক ভাইদের প্রতি যোগাযোগ করার জন্যে।

আবু জাফর মোবাইল : ০১৭৮৫৩৩৭৩৭১

মাননীয়া এমপি মহোদয়, আপনি যার উপকার করলেন, জানেন তার প্রতিদানে আপনি কি পেয়েছেন? জানলে হয়তো নিজেই নিজের উপর বিরক্ত হবেন এই ভেবে যে কার জন্যে কি করলেন। তবে এই সব মানুষদের চিনে রাখা উচিত।

যদিও খুবই বিশ্বস্ত সূত্রে পাওয়া, নাম গোপন রাখার শর্তে এই তথ্য দিয়েছেন, তারপরে ও আপনাকে অনুরুধ করছি এই বিষয়ে একটু খোঁজ খবর নেয়া উচিত আপনার, আপনার নাম ভাঙিয়ে যেহেতু এই কাজ করা হচ্ছে বা হয়েছে

” জনাব রহমান সাহেব তার বাড়ির বা সমাজের মানুষের কাছ থেকে প্রায় ২(দুই ) লক্ষ টাকা চাঁদা নিয়েছেন এম পি সাহেব কে দিয়ে রাস্তা যাতে তাদের সীমানার দেয়ালের উপর না পড়ে সেই ব্যবস্থা করার জন্যে। কিন্তু আসল ঘটনা হলো তিনি এমপি সাহেব কে কোনো টাকাই দেননি এবং সম্পূর্ণ টাকা নিজেই এমপি সাহেবের নাম দিয়ে পকেট ভরেছেন। “


শুনা যাচ্ছে, “জনাব ওবাদুর রহমান সাহেবের আরও কিছু কীর্তি, তার শ্যালকের সূত্র মতে পাওয়া তথ্যে দেখা যায়, রহমান সাহেব নিজেই জাল জালিয়াতির আশ্রয় নিয়ে নিজেই তার শশুরের ভুয়া মৃত্যু সনদবেৰ করে শুধু মানুষকে নিজের শক্তির পরিচয় দিচ্ছেন,

উবুন্টু লিনাক্সের সম্পূর্ণ প্রারম্ভিক নির্দেশিকা

সঠিক পথে উবুন্টু দিয়ে শুরু করুন

উবুন্টু (উচ্চারিত “উ-বুন-টু”) সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ লিনাক্স অপারেটিং সিস্টেমের একটি। উবুন্টু শব্দটি দক্ষিণ আফ্রিকা থেকে এসেছে এবং মোটামুটিভাবে “অন্যদের প্রতি মানবতা” অনুবাদ করা হয়েছে। নামটি ওপেন-সোর্স সফটওয়্যার উন্নয়ন নীতির প্রতি উবুন্টু প্রকল্পের অঙ্গীকারের একটি সম্মতি। এটি ইনস্টল এবং বিনামূল্যে পরিবর্তন করা বিনামূল্যে, যদিও এই প্রকল্পে অনুদান স্বাগত।

উবুন্টু সম্পর্কে

উবুন্টু প্রথম 2004 সালে ঘটনাস্থলে ফেটে পড়ে এবং দ্রুত ডিস্ট্রোওয়াচ র ্যাংকিং শীর্ষে শট, বেশিরভাগ কারণ এটি ইনস্টল এবং ব্যবহার করা সহজ।

উবুন্টুর ডিফল্ট ডেস্কটপ পরিবেশ হচ্ছে জিনোম, একটি আধুনিক ডেস্কটপ পরিবেশ যেখানে আপনার সকল অ্যাপ্লিকেশন এবং ডকুমেন্ট খুঁজে পাওয়ার জন্য একটি শক্তিশালী অনুসন্ধান টুল আছে। এটি সাধারণ অ্যাপ্লিকেশন যেমন অডিও প্লেয়ার, ভিডিও প্লেয়ার, এবং সামাজিক মিডিয়ার সাথে ভালোভাবে একীভূত করে।

অন্যান্য ডেস্কটপ পরিবেশ প্যাকেজ ম্যানেজারে পাওয়া যায়, যার মধ্যে রয়েছে দারচিনি, এলএক্সডিই, এক্সএফসিই, কেডিই, এবং মেট। উপরন্তু, উবুন্টুর নির্দিষ্ট সংস্করণ উবুন্টু, জুবুন্টু, কুবুন্টু, এবং উবুন্টু মেটের মত ডেস্কটপ পরিবেশের সাথে কাজ এবং একীভূত করার জন্য ডিজাইন করা হয়েছে।

বৃহৎ কোম্পানি ক্যানোনিকাল মূল উবুন্টু ডেভেলপারদের নিয়োগ দেয়, যারা বিভিন্ন উপায়ে অর্থ উপার্জন করে যার মধ্যে রয়েছে সহায়তা সেবা প্রদান।

কিভাবে উবুন্টু পাবেন

আপনি বিনামূল্যে উবুন্টু ডাউনলোড করতে পারবেন। ডেস্কটপ কম্পিউটারের জন্য, উবুন্টুর দুটি সংস্করণ পাওয়া যায়, একটি দীর্ঘমেয়াদী সমর্থন (এলটিএস) রিলিজ যা পাঁচ বছর ের জন্য সমর্থিত থাকে এবং একটি নিয়মিত মুক্তি যা প্রতি ছয় মাস অন্তর আসে এবং প্রায় নয় মাস ের জন্য সমর্থিত হয়।

যারা নিয়মিত অপারেটিং সিস্টেম আপগ্রেড করতে পছন্দ করেন না তাদের জন্য উবুন্টুর এলটিএস সংস্করণ ভালো। এলটিএস সিস্টেমে, সবকিছু যতদিন সম্ভব একই থাকে। সিস্টেমটি শুধুমাত্র নিরাপত্তা এবং বাগ সংশোধনের জন্য আধুনিকীকরণ গ্রহণ করে। আপনি বিকল্প ডাউনলোড পৃষ্ঠা থেকে পুরাতন এলটিএস সংস্করণ ডাউনলোড করতে পারেন যদি এটি আপনার পছন্দ হয়.

নিয়মিত উবুন্টু রিলিজ আপ-টু-ডেট সফটওয়্যার এবং একটি সদ্য উন্নত লিনাক্স কার্নেল প্রদান করে, যার মানে আপনি আরো ভালো হার্ডওয়্যার সহায়তা পাবেন। শুধু তাই নয়, আপনি প্রতিদিন ব্যবহৃত অ্যাপ্লিকেশনের সর্বশেষ সংস্করণও পাবেন। যেহেতু নিয়মিত রিলিজ দ্রুত সতেজ হয়, আপনি আপনার প্রিয় প্রোগ্রামের নবতম সংস্করণ পাবেন.

কিভাবে উবুন্টু ট্রাই করবেন

আপনার বর্তমান অপারেটিং সিস্টেমের উপরে উবুন্টু ইনস্টল করার আগে, প্রথমে এটি চেষ্টা করা একটি ভাল আইডিয়া। উবুন্টু ট্রাই করার বিভিন্ন উপায় আছে, এবং নিম্নলিখিত নির্দেশিকাগুলি সাহায্য করবে:

Live Ubuntu Desktop

কিভাবে উবুন্টু ইনস্টল করবেন

নিম্নলিখিত নির্দেশিকাগুলি আপনাকে একটি হার্ড ড্রাইভে উবুন্টু ইনস্টল করতে সহায়তা করবে:

Create Ubuntu Partition

কিভাবে উবুন্টু ডেস্কটপ নেভিগেট করবেন

উবুন্টু ডেস্কটপের এক ঝলক স্ক্রীনের শীর্ষে একটি প্যানেল এবং বাম পাশে একটি দ্রুত লঞ্চ বার দেখায়।

Ubuntu GNOME desktop

উবুন্টু অনেক কীবোর্ড শর্টকাট অফার করে যা সময় এবং প্রচেষ্টা সংরক্ষণ করে, তাই এই শর্টকাটগুলি শেখার যোগ্য। শর্টকাটের একটি তালিকা প্রদর্শন করতে, সুপার কী+Escচাপুন। সুপার কী কম্পিউটারের প্রকারের সাথে পরিবর্তিত হয়:

  • একটি Windows কীবোর্ডে, সুপার কী Windows লোগো দ্বারা চিহ্নিত করা হয় এবং বাম ALT কী-এর পাশে অবস্থিত।
  • একটি ম্যাক কীবোর্ডে, কমান্ড কী খুঁজুন।
  • একটি ক্রোমবুকে, সুপার কী এর উপর একটি ম্যাগনিফাইং গ্লাস লোগো আছে।

উবুন্টু নেভিগেট করার অন্য উপায় হচ্ছে মাউস ব্যবহার করা। লঞ্চ বারের প্রতিটি আইকন একটি অ্যাপ্লিকেশন কে নির্দেশ করে যেমন ফাইল ম্যানেজার, ওয়েব ব্রাউজার, অফিস স্যুইট, অথবা সফটওয়্যার সেন্টার। মোবাইল ডিভাইসের মত, ইনস্টল করা অ্যাপসের একটি তালিকা প্রদর্শন করতে ডেস্কটপের নিচের-বাম কোণে অ্যাপ্লিকেশন আইকন ব্যবহার করুন। তারপর, আপনি যে অ্যাপটি খুলতে চান তার আইকন নির্বাচন করুন।

যে কোন কিছুর মত, উবুন্টু ডেস্কটপ ব্যবহার করা ই নিজেই এর সাথে পরিচিত হওয়ার সবচেয়ে ভালো উপায়। বর্তমান ম্যাক ডিজাইনের অনুরূপ উপস্থিতি সত্ত্বেও বিন্যাসটি উইন্ডোজ এবং ম্যাকওএস উভয় থেকে আলাদা। এটা বলা হয়েছে, সবকিছু ইমাউস বা টাচ স্ক্রিন দিয়ে নেভিগেট করার জন্য সহজাত ভাবে ডিজাইন করা হয়েছে। এবং, কিছু ভাঙ্গার সম্ভাবনা খুবই ক্ষীণ। একবার ডুব দিয়ে দেখবে সবকিছু কি করে, তুমি বুঝতে পারবে এটা কতটা সহজ।

উবুন্টু জিনোম শেল

জিনোম শেল জিনোম ডেস্কটপ পরিবেশের গ্রাফিকেল ডিসপ্লে, কিন্তু এই বিভাগ জিনোম ওভারভিউ পর্দা, কার্যকলাপ এবং অ্যাপ্লিকেশন উভয় কভার করে। এগুলো পুরাতন উবুন্টু ইউনিটি ড্যাশের নিকটতম সমতুল্য এবং এছাড়াও অ্যাপ্লিকেশন খুঁজতে এবং উইন্ডোজ সংগঠিত রাখার পদ্ধতি ব্যবহার করা হয়।

উবুন্টু ডেস্কটপের উপরের-বাম কোণে কার্যকলাপ চেপে শুরু করুন। যখন আপনি করেন, স্ক্রীনটি অন্ধকার হয়ে যায় এবং নিয়ন্ত্রণের একটি নতুন সেট প্রদর্শন করে:

  • পর্দার মাঝখানে, খোলা জানালা গুলি একটি সুবিধাজনক উপায়ে সাজানো হয় কি চলছে তা দেখানোর জন্য, আপনি কি চান তা নির্বাচন করুন, অথবা আপনার করা কিছু বন্ধ করুন।
  • ডান দিকে, আপনি ওয়ার্কস্পেস পরিবর্তন করতে পারেন. উবুন্টু, এবং লিনাক্স সাধারণভাবে, একাধিক ভার্চুয়াল ডেস্কটপ আছে যা আপনি যে কোন সময় স্যুইচ করতে পারেন, আপনাকে আরো স্ক্রীন স্পেস দিতে পারেন।
  • উপরে, আপনি একটি অনুসন্ধান পাবেন যা ডাউনলোডের জন্য উপলভ্য অ্যাপ্লিকেশন, ফাইল এবং অ্যাপসের মাধ্যমে দেখতে পাবেন।

জিনোম অ্যাপ্লিকেশন ওভারভিউ চালু করতে, পর্দার নিচের-বাম কোণে অ্যাপ্লিকেশন আইকন নির্বাচন করুন. এটি পূর্ববর্তী ওভারভিউ স্ক্রীনের অনুরূপ দেখায়। তবে এবার আইকন আকারে সকল অ্যাপ্লিকেশনের একটি তালিকা রয়েছে।

একই অনুসন্ধান বিকল্প পর্দার শীর্ষে প্রদর্শিত হয়। নীচে, আপনি সকল অ্যাপস এবং আপনি সাধারণত ব্যবহৃত গুলির মধ্যে স্যুইচ করতে পারেন।

ইন্টারনেটে সংযোগ করুন

ইন্টারনেটে সংযুক্ত হতে,উপরের প্যানেলে নেটওয়ার্ক আইকন টিপুন। এটি ওয়্যারলেস নেটওয়ার্কের একটি তালিকা প্রদর্শন করে। আপনি যে নেটওয়ার্কের সাথে সংযোগ করতে চান তা নির্বাচন করুন, তারপর এর নিরাপত্তা কী প্রবেশ করান। আপনি যদি একটি ইথারনেট কেবল ব্যবহার করে একটি রাউটারের সাথে সংযুক্ত থাকেন, তাহলে আপনি স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেটের সাথে সংযুক্ত হন। আপনি ফায়ারফক্স (উবুন্টুর সাথে জাহাজ করা ডিফল্ট ব্রাউজার) বা আপনার পছন্দের ব্রাউজার ব্যবহার করে ওয়েব ব্রাউজ করতে পারেন।

কিভাবে উবুন্টু আপডেট আপডেট রাখবেন

উবুন্টু আপনাকে অবহিত করে যখন ইনস্টলেশনের জন্য হালনাগাদসমূহ উপলভ্য থাকে। আপনি সেটিংস পরিবর্তন করতে পারেন যাতে হালনাগাদগুলি আপনার ইচ্ছামত কাজ করে। Windows যে প্রক্রিয়াব্যবহার করে তার বিপরীতে, যখন হালনাগাদগুলি প্রয়োগ করা হয় সে সম্পর্কে আপনার পূর্ণ নিয়ন্ত্রণ আছে যাতে আপনি হঠাৎ করে আপনার কম্পিউটার চালু না করে দেখতে পারেন যে 465 এর আধুনিকীকরণ 1 ইনস্টল করা হচ্ছে.

Ubuntu update

আপনি গ্রাফিক্যাল সফটওয়্যার আপডেটার অ্যাপ্লিকেশন চালানোর মাধ্যমে সিস্টেমটি অযান্ত্রিকভাবে হালনাগাদ করতে পারেন। আপনি যদি কমান্ড লাইন পছন্দ করেন, যা উবুন্টুর একটি অপশন, একটি টার্মিনাল উইন্ডো খুলুন,তাহলে সিস্টেমটি হালনাগাদ করতে নিচের কমান্ডটি প্রবেশ করান।

sudo apt update && sudo apt upgrade -y

কিভাবে উবুন্টু দিয়ে ওয়েব ব্রাউজ করবেন

লঞ্চারে এর আইকন নির্বাচন করে অথবা অ্যাপ্লিকেশন ওভারভিউতে গিয়ে ফায়ারফক্স অনুসন্ধান করে ফায়ারফক্স চালু করুন। আপনি যদি চান, আপনি Google ওয়েবসাইট থেকে ডাউনলোড করে Google ক্রোম ইনস্টল করতে পারেন৷

Firefox on Ubuntu

থান্ডারবার্ড ইমেইল ক্লায়েন্ট সেট আপ কিভাবে

উবুন্টুর ডিফল্ট ইমেইল ক্লায়েন্ট হল থান্ডারবার্ড। এটি একটি হোম ডেস্কটপ অপারেটিং সিস্টেমে পাওয়া অধিকাংশ বৈশিষ্ট্য আছে। আপনি থান্ডারবার্ডের সাথে কাজ করতে সহজেই জিমেইল সেট আপ করতে পারেন। থান্ডারবার্ড চালাতে, হয় সুপার কী চাপুন এবং ড্যাশ ব্যবহার করে এটি অনুসন্ধান করুন, অথবা ALT+F2 চাপুন এবং থান্ডারবার্ডটাইপ করুন।

Thunderbird on Ubuntu

কিভাবে নথি, স্প্রেডশীট এবং উপস্থাপনা তৈরি করতে হয়

উবুন্টুর ডিফল্ট অফিস স্যুইট হল লিব্রেঅফিস। লিব্রেঅফিস লিনাক্স ভিত্তিক অফিস সফটওয়্যারের আদর্শ। আইকনশব্দ প্রক্রিয়াকরণ, স্প্রেডশীট, এবং উপস্থাপনা প্যাকেজের জন্য দ্রুত লঞ্চ বারে বসবাস করে. অন্য সব কিছুর জন্য, পণ্য একটি সহায়তা নির্দেশিকা অফার.

LibreOffice on Ubuntu

কিভাবে ছবি পরিচালনা বা ছবি প্রদর্শন

উবুন্টুতে ছবি পরিচালনা এবং ছবি দেখা এবং সম্পাদনা করার জন্য বেশ কিছু প্যাকেজ রয়েছে। উদাহরণস্বরূপ:

  • শটওয়েল একজন ডেডিকেটেড ফটো ম্যানেজার। OMGউবুন্টুর এই নির্দেশিকায় এর বৈশিষ্ট্যের একটি ভাল পর্যালোচনা রয়েছে।
  • একটি মৌলিক চিত্র প্রদর্শক, জিনোমের চোখ,আপনাকে একটি ফোল্ডারে ছবি দেখতে, জুম এবং আউট, এবং ছবি আবর্তন করতে সম্মতি দেয়.
  • LibreOffice ড্র প্যাকেজ সম্পূর্ণ অফিস স্যুইটের অংশ।

আপনি তাদের অনুসন্ধান করে ড্যাশ থেকে প্রতিটি প্রোগ্রাম চালু করতে পারেন.

উবুন্টুর মধ্যে কিভাবে সঙ্গীত শুনবেন

উবুন্টুর ডিফল্ট অডিও প্যাকেজের নাম রিদমবক্স। এটি একটি অডিও প্লেয়ারের প্রত্যাশিত সকল বৈশিষ্ট্য প্রদান করে: বিভিন্ন ফোল্ডার থেকে সঙ্গীত আমদানি, প্লেলিস্ট তৈরি এবং সম্পাদনা, বহিঃস্থ মিডিয়া ডিভাইসের সাথে সংযুক্ত, এবং অনলাইন রেডিও স্টেশন শোনার ক্ষমতা। আপনি একটি ডিজিটাল অডিও অ্যাক্সেস প্রোটোকল (DAAP) সার্ভার হিসেবে রিদমবক্স সেট আপ করতে পারেন, এবং একটি ফোন এবং অন্যান্য ডিভাইস থেকে একটি কম্পিউটারে সঙ্গীত বাজাতে পারেন.

Ubuntu with Rhythmbox open

রিদমবক্স চালাতে, ALT+F2চাপুন, তারপর রিদমবক্সে প্রবেশ করুন অথবা এটি অনুসন্ধান করুন।

উবুন্টুতে ভিডিও দেখার উপায়

জিনোম ভিডিও উবুন্টুর ডিফল্ট মুভি প্লেয়ার। এটি একটি চমৎকার মৌলিক বিকল্প, কিন্তু ভিএলসি এবং কোডির মত ভিডিও প্লেয়ার উবুন্টুতে পাওয়া যায়। উভয় জিনোম সফটওয়্যারে পাওয়া যাবে, অথবা আপনি কমান্ড লাইন থেকে এই অ্যাপগুলি ইনস্টল করতে পারেন.

VLC on Ubuntu

আপনি যদি উবুন্টুতে একটি ভাল, অলরাউন্ড ভিডিও প্লেয়ার চান, VLC হল প্রস্তাবিত বিকল্প।

অডিও এবং ভিডিও কোডেক পান এবং উবুন্টু ব্যবহার করে ফ্ল্যাশ ভিডিও দেখুন

ডিফল্টভাবে, কিছু অডিও এবং ভিডিও ফরম্যাট চালানোর জন্য প্রয়োজনীয় অতিরিক্ত কোডেক এবং লাইসেন্সের কারণে উবুন্টুর সাথে ফ্ল্যাশ ভিডিও ইনস্টল করা হয় না। যাইহোক, আপনি খুব সহজেই আপনার প্রয়োজনীয় বিষয়োপকরণ ইনস্টল করতে সক্ষম.

উবুন্টু ব্যবহার করে কিভাবে সফটওয়্যার ইনস্টল করবেন

উবুন্টুতে সফটওয়্যারটি ইনস্টল করার সময় ব্যবহারের প্রধান গ্রাফিকেল টুল হল উবুন্টু সফটওয়্যার। এটা মোটামুটি অদ্ভুত, কিন্তু এটা কার্যকর। উবুন্টু সফটওয়্যার ব্যবহার করে আপনার প্রথম যে সরঞ্জামইনস্টল করা উচিত তার মধ্যে একটি হল সিন্যাপটিক,যা অন্যান্য সফটওয়্যার ইনস্টল করার জন্য একটি শক্তিশালী ভিত্তি প্রদান করে।

Ubuntu Software

লিনাক্স সফটওয়্যার ভাণ্ডার থেকে উপলব্ধ-সার্ভার যা একটি নির্দিষ্ট ডিস্ট্রিবিউশনের জন্য ইনস্টল করা যেতে পারে। একটি ভাণ্ডার এক বা একাধিক সার্ভারে সংরক্ষিত হয় যা আয়না নামে পরিচিত। একটি ভাণ্ডারের মধ্যে সফটওয়্যারের প্রতিটি আইটেমকে একটি প্যাকেজ বলা হয়। অনেক প্যাকেজ ফরম্যাটআছে, কিন্তু উবুন্টু ডেবিয়ান প্যাকেজ ফরম্যাটব্যবহার করে। আপনি ডিফল্ট ভাণ্ডারে আপনার প্রয়োজনীয় অধিকাংশ জিনিস পাবেন, কিন্তু আপনি অতিরিক্ত সফটওয়্যার অর্জন করতে কিছু অতিরিক্ত ভাণ্ডার যোগ এবং সক্রিয় করতে পারেন.

উবুন্টু সফটওয়্যার এবং সিন্যাপটিক-এর মতো গ্রাফিকেল প্যাকেজ ব্যবহার উবুন্টু ব্যবহার করে সফটওয়্যার ইনস্টল করার একমাত্র উপায় নয়। এছাড়াও আপনি apt-get ব্যবহার করে কমান্ড লাইন থেকে প্যাকেজ ইনস্টল করতে পারেন. যদিও কমান্ড লাইন কঠিন মনে হতে পারে, আপনি এটি কিছু সময়ের জন্য ব্যবহার করার পর apt-get পাওয়ার ক্ষমতার প্রশংসা করতে আসবেন.

কিভাবে উবুন্টু কাস্টমাইজ করবেন

জিনোম ডেস্কটপ অন্যান্য লিনাক্স ডেস্কটপ পরিবেশের মত কাস্টমাইজযোগ্য নয়। যাইহোক, আপনি মৌলিক কাজ করতে পারেন যেমন ওয়ালপেপার পরিবর্তন এবং অ্যাপ্লিকেশনের অংশ হিসাবে বা শীর্ষ প্যানেলে মেনু প্রদর্শিত হয় কিনা তা চয়ন করতে পারেন. এছাড়াও আপনার ডেস্কটপকে আপনার নিজস্ব করতে সহায়তা করার জন্য টন জিনোম এক্সটেনশন এবং থিম আছে।কিভাবে ইউনিটি টুইক টুল দিয়ে উবুন্টু কাস্টমাইজ করবেন 

অন্যান্য প্রধান সফটওয়্যার প্যাকেজ

কিছু বহুল ব্যবহৃত প্যাকেজ আছে যা আপনি সম্ভবত ব্যবহার করতে চান। উদাহরণস্বরূপ:

  • স্কাইপSkype এখন মাইক্রোসফটের মালিকানাধীন, তাই আপনি যদি মনে করেন যে এটি লিনাক্সের সাথে কাজ করবে না, তাহলে এটা বোধগম্য হবে। কিন্তু আপনি লিনাক্সে Skype ইনস্টলকরতে পারেন।
  • ড্রপবক্স: ড্রপবক্স একটি অনলাইন ফাইল সঞ্চয় সুবিধা, যা আপনি একটি অনলাইন ব্যাকআপ বা সহকর্মী বা বন্ধুদের মধ্যে ফাইল শেয়ার করার জন্য একটি যৌথ হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারেন। আপনি উবুন্টুতে ড্রপবক্সইনস্টল করতে পারেন।
  • বাষ্প: বাষ্প মাল্টিপ্লেয়ার গেমিং, ভিডিও স্ট্রিমিং, এবং সামাজিক নেটওয়ার্কিং জন্য একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম। হয় সিন্যাপটিক ইনস্টল করুন এবং সেখান থেকে অনুসন্ধান করুন অথবা apt-get টিউটোরিয়াল অনুসরণ করুন এবং apt-get এর মাধ্যমে বাষ্প ইনস্টল করুন। প্যাকেজের জন্য একটি 250 MB আপডেট প্রয়োজন, কিন্তু একবার এটি ইনস্টল করা হলে, স্টিম উবুন্টুতে নিখুঁতভাবে কাজ করে।
  • মাইনক্রাফট: মাইক্রোসফট এছাড়াও মাইনক্রাফটকিনেছে, একটি জনপ্রিয় ভিডিও গেম। আপনি এখন উবুন্টু ব্যবহার করে মাইনক্রাফট ইনস্টল করতে পারেন।
  • ওয়াইন এবং লুট্রিস:ওয়াইন কোন এমুলেটর নয়। নামটা এটাই বোঝায়, কিন্তু এটা নিশ্চিতভাবে একজনের মতো কাজ করে। আপনি যদি উবুন্টুতে আপনার Windows গেম খেলতে চান, আপনার ওয়াইন প্রয়োজন হবে. লুট্রিস একটি গেম সংগঠক এবং ইনস্টলার যা ওয়াইন সঙ্গে গেম পেতে প্রায় উইন্ডোজ ের উপর ঐ গেম ইনস্টল করার মত সহজ করে তোলে.
  • এনভিডিয়া ড্রাইভার: গ্রাফিক্স ড্রাইভার লিনাক্সে ভিন্নভাবে কাজ করে। আপনার যদি এনভিডিয়াথেকে একটি কার্ড থাকে, তাহলে আপনার সর্বশেষ ড্রাইভারের প্রয়োজন হবে। আপনার গ্রাফিক্স কার্ডের জন্য আপনার যা প্রয়োজন তা পেতে আপনাকে সাহায্য করার জন্য একটি চমৎকার পিপিএ ভাণ্ডার আছে।
  • স্পটিফাই: উবুন্টুতে স্ট্রিমিং মিউজিকও সহজ। আপনি একটি ব্রাউজারে স্পটিফাই থেকে স্ট্রিম করতে বা এটি সমর্থন কারী মিডিয়া প্লেয়ারের সাথে একীভূত করতে স্বাধীন. এছাড়াও আপনার একটি উবুন্টু পিসিতে অফিসিয়াল স্পটিফাই ক্লায়েন্ট ইনস্টল করার অপশন আছে।

উবুন্টু অ্যাপ্লিকেশন খোলার ৬টি উপায়

আপনার জন্য সবচেয়ে সুবিধাজনক উপায় আপনার অ্যাপস খুলুন

রায়ান পেরিয়ানলাইফওয়্যার টেক রিভিউ বোর্ড সদস্য

এই নির্দেশিকায়, আপনি উবুন্টু ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন খোলার বিভিন্ন উপায় আবিষ্কার করবেন। তাদের মধ্যে কেউ কেউ স্পষ্ট হবে এবং তাদের মধ্যে কেউ কেউ কম হবে।

সকল অ্যাপ্লিকেশন লঞ্চারে প্রদর্শিত হয় না, এবং সবগুলো ড্যাশে প্রদর্শিত হয় না। এমনকি যদি তারা ড্যাশ মধ্যে উপস্থিত হয়, আপনি হয়ত অন্য উপায়ে তাদের খোলা সহজ মনে হতে পারে.

আপনি হয়ত নিশ্চিত করতে চান যে উবুন্টু আপডেট করা হয়েছে যাতে আপনার কোন অ্যাপ্লিকেশন খুলতে কোন সমস্যা না হয়।01এর মধ্যে 06

অ্যাপ্লিকেশন খুলতে উবুন্টু লঞ্চার ব্যবহার করুন

Ubuntu launcher

উবুন্টু লঞ্চার পর্দার বাম পাশে এবং সর্বাধিক ব্যবহৃত অ্যাপ্লিকেশনের জন্য আইকন ধারণ করে।

  • আপনি শুধুমাত্র এটি নির্বাচন করে এই অ্যাপ্লিকেশনগুলির যে কোন একটি খুলতে পারেন।
  • একটি আইকনে ডান-ক্লিক প্রায়ই অন্যান্য বিকল্প যেমন একটি নতুন ব্রাউজার উইন্ডো খোলা বা একটি নতুন স্প্রেডশীট খোলা.

02এর মধ্যে 06

একটি প্রয়োগণ খুঁজতে কার্যকলাপ অনুসন্ধান করুন

Ubuntu activities search

যদি অ্যাপ্লিকেশনটি লঞ্চারে প্রদর্শিত না হয়, তাহলে একটি অ্যাপ্লিকেশন খোঁজার দ্বিতীয় দ্রুততম উপায় হল জিনোম কার্যকলাপ মেনু ব্যবহার করা।

  1. আপনার পর্দার উপরের বাম কোণে কার্যকলাপ নির্বাচন করুন।
  2. কার্যকলাপ পর্যালোচনা প্রদর্শন করতে আপনার পর্দা অন্ধকার হবে. এখানে, আপনি যে কোন অ্যাপ্লিকেশন ন্যূনতম করা, অন্যান্য উপলভ্য ওয়ার্কস্পেস, এবং একটি অনুসন্ধান দেখতে পাবেন.
  3. অনুসন্ধানে আপনি যে প্রয়োগণটি চান তার নাম টাইপ করুন। জিনোম আপনাকে আপনার সিস্টেমে ইনস্টল করা অ্যাপস এবং ডাউনলোডের জন্য উপলব্ধ উভয় অ্যাপস দেখাবে।

একটি প্রোগ্রাম খোঁজার আরো উন্নত পদ্ধতির জন্য, অথবা আপনি যদি কার্যকলাপ অনুসন্ধানে আপনার অ্যাপ্লিকেশন খুঁজে না পান, একটি প্রোগ্রাম খুঁজতে কিভাবে ‘কোনটি’ কমান্ড ব্যবহার করতে হয় তা আমাদের ভাঙ্গন দেখুন।03এর মধ্যে 06

একটি অ্যাপ্লিকেশন খুঁজতে প্রয়োগণ মেনু ব্রাউজ করুন

Ubuntu applications menu

আপনি যদি শুধু দেখতে চান আপনার কম্পিউটারে কোন অ্যাপ্লিকেশন আছে অথবা আপনি অ্যাপ্লিকেশনের ধরন জানেন কিন্তু এর নাম নয় আপনি শুধুমাত্র জিনোম অ্যাপ্লিকেশন মেনু ব্রাউজ করতে পারেন.

  1. ব্রাউজ করতে, লঞ্চারে প্রদর্শন অ্যাপ্লিকেশন আইকন নির্বাচন করুন অথবা সুপার কী + Aচাপুন।
  2. জিনোম অ্যাপ্লিকেশন মেনু খোলা হবে, আপনার সিস্টেমে আপনার সিস্টেমে থাকা সকল অ্যাপ্লিকেশনবর্ণানুক্রমে প্রদর্শন করবে। নীচে, আপনি সকল অ্যাপ্লিকেশন এবং আপনার ঘন ঘন মধ্যে টগল করার অপশন পাবেন.
  3. এটি চালু করতে একটি অ্যাপ আইকন নির্বাচন করুন।

04এর মধ্যে 06

একটি প্রয়োগণ খুলতে রান কমান্ড ব্যবহার করুন

Ubuntu run command

আপনি যদি অ্যাপ্লিকেশনের নাম জানেন তাহলে আপনি নিম্নলিখিত উপায়ে খুব তাড়াতাড়ি এটি খুলতে পারেন:

  1. রান কমান্ড উইন্ডো উত্থাপন করতে Alt+F2 চাপুন।
  2. প্রয়োগণের নাম প্রবেশ করান। আপনি যদি একটি সঠিক প্রয়োগণের নাম প্রবেশ করান তাহলে একটি আইকন প্রদর্শিত হবে।
  3. আপনি হয় আইকনে ক্লিক করে অথবা কীবোর্ডে রিটার্ন টিপে অ্যাপ্লিকেশনটি চালাতে পারেন।

05এর মধ্যে 06

একটি অ্যাপ্লিকেশন চালাতে টার্মিনাল ব্যবহার করুন

Ubuntu run app from command line

আপনি লিনাক্স টার্মিনাল ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন খুলতে পারেন।

একটি টার্মিনাল খুলতে Ctrl+Alt+T চাপুন অথবা আরো পরামর্শের জন্যএই নির্দেশিকা অনুসরণ করুন। আপনি যদি প্রোগ্রামের নাম জানেন তাহলে আপনি এটিকে টার্মিনাল উইন্ডোতে টাইপ করতে পারেন। উদাহরণস্বরূপ:

firefox

অবশ্যই, কিছু অ্যাপ্লিকেশন প্রকৃতিতে গ্রাফিকেল নয়। এর একটি উদাহরণ হল apt-get,যা একটি কমান্ড-লাইন প্যাকেজ ম্যানেজার।

যখন আপনি apt-get ব্যবহার করতে অভ্যস্ত হন তখন আপনি আর গ্রাফিকেল সফটওয়্যার ম্যানেজার ব্যবহার করতে চান না.06এর মধ্যে 06

প্রয়োগণখুলতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

Ubuntu create keyboard shortcut

আপনি উবুন্টুর সাথে অ্যাপ্লিকেশন খুলতে কীবোর্ড শর্টকাট সেট আপ করতে পারেন।

  1. এটি করতে, প্রয়োগণ মেনু খুলুন, এবং সেটিংস অনুসন্ধান করুন.
  2. সেটিংস অ্যাপটি খুলুন।
  3. উইন্ডো টি খোলা হলে, বাম পাশের মেনুতে ডিভাইসগুলি খুঁজে বের করুন এবং চাপুন।
  4. এখন, ডিভাইস সম্পর্কিত বিকল্পগুলি দেখাতে মেনু পরিবর্তন হবে. কীবোর্ড শর্টকাটচয়ন করুন.
  5. উইন্ডোর প্রধান বডি বর্তমান কীবোর্ড শর্টকাটের একটি বিশাল তালিকা প্রদর্শন করবে।
  6. তালিকার একেবারে নীচে স্ক্রোল করুন, এবং প্লাস সাইন (+)আইকন নির্বাচন করুন।
  7. আরেকটি ছোট উইন্ডো পপ-আপ হবে। আপনার শর্টকাটের জন্য একটি নাম প্রবেশ করান। কমান্ডের জন্য, আপনি সাধারণত অ্যাপটির নাম ব্যবহার করতে পারেন। মাঝে মাঝে, এটা আলাদা। আপনি এর পথ অনুসন্ধান করতে পারেন যার সাথে <appname>. উদাহরণস্বরূপ: কোন ফায়ারফক্স
  8. আপনি যদি আদৌ কমান্ডের নাম না জানেন, তাহলে
    আপনি চেষ্টা করতে পারেন:ls -lah /usr/bin | grep -i <appname>
  9. তারপর, কী কম্বিনেশন ইনপুট করতে সেট শর্টকাট চাপুন। আপনি আপনার কীবোর্ডে শর্টকাট বরাদ্দ করতে চান এমন কীগুলির সমন্বয় চাপুন। তারপর, আপনার শর্টকাট তৈরি করতে উইন্ডোর উপরের ডানে যুক্ত করুন চাপুন

যখন লঞ্চার তৈরি করা হয় তখন আপনি কীবোর্ড শর্টকাট অন্যান্য লঞ্চারের মত একইভাবে সেট করতে পারেন.এই পৃষ্ঠাটি কি সহায়ক ছিল?আমাদের জানানোর জন্য ধন্যবাদ!প্রতিদিন সর্বশেষ প্রযুক্তি সংবাদ সরবরাহ করুনইমেইল ঠিকানা

একটা ত্রুটি ছিল। অনুগ্রহ করে আবার চেষ্টা করুন।তুমি এখানে! সাইন আপ করার জন্য ধন্যবাদ।একটা ত্রুটি ছিল। অনুগ্রহ করে আবার চেষ্টা করুন।

সাইন আপ করার জন্য ধন্যবাদ।আমাদের বলো কেন!


Windows 10-এ ভার্চুয়াল বক্স ইনস্টল করা হচ্ছে

নতুন ব্যবহারকারীদের দেখানো হবে কিভাবে উইন্ডোজ ১০ সিস্টেমে ভার্চুয়ালবক্স ইনস্টল করতে হয়।

আপনি যদি আমাদের আগের পোস্টটি পড়েন, আমরা সেই পোস্টে বলেছি যে ভার্চুয়ালবক্স তথ্যপ্রযুক্তি পেশাদার এবং শিক্ষার্থীদের আইটি সমর্থক হওয়ার জন্য একটি প্রয়োজনীয় হাতিয়ার। ভার্চুয়ালবক্স ভার্চুয়ালাইজেশন সফটওয়্যার একটি মুক্ত সফটওয়্যার যা ব্যবহারকারীদের একটি একক কম্পিউটার থেকে একাধিক অতিথি অপারেটিং সিস্টেম চালানোর অনুমতি দেয়।

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনার একটি কম্পিউটার আছে, পর্যাপ্ত স্টোরেজ স্পেস এবং প্রচুর স্মৃতি আছে. ভার্চুয়ালবক্স সফটওয়্যার ব্যবহার করে আপনি একটি কম্পিউটারের মধ্যে (উইন্ডোজ, লিনাক্স, ম্যাক ওএস) এর মতো অতিরিক্ত অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারেন।

আপনি বিভিন্ন সিস্টেম চলমান আপনার কম্পিউটার থেকে একাধিক ল্যাব চালাতে পারেন. এটা শক্তিশালী!

এই অতিথি অপারেটিং সিস্টেমের প্রতিটি স্বাধীনভাবে চলে যেন এটি সিস্টেমে চলমান একমাত্র অতিথি মেশিন। সুতরাং, আপনি যদি ভার্চুয়ালবক্স ইনস্টল করতে শিখতে চান, নিচে চালিয়ে যান।

ধাপ 1: Windows এর জন্য ভার্চুয়ালবক্স ইনস্টলার ডাউনলোড করুন

ইনস্টলারটি এখানে তার ডাউনলোড পৃষ্ঠায় পাওয়া যাবে https://www.virtualbox.org/wiki/Downloads

উপরের পৃষ্ঠায় যান এবং Windows হোস্টের জন্য বাইনারি সংস্করণ ডাউনলোড করুন

ডাউনলোড করার পর, সফটওয়্যারটি ইনস্টল করা শুরু করতে এক্সিকিউটেবল চালান। যখন আপনি ইনস্টলেশন শুরু করবেন, আপনার নিচের মত একটি প্রম্পট পাওয়া উচিত।

virtualbox windows install options

ইনস্টলেশন উইজার্ডের সময়, আপনি একটি নেটওয়ার্ক ইন্টারফেস সতর্কীকরণ পাবেন .. অগ্রসর হতে “হ্যাঁ” টিপুন। আপনি যদি ফাইল এবং উপাত্ত ডাউনলোড বা অনুলিপি করার প্রক্রিয়ায় থাকেন, এটি আপনার নেটওয়ার্ক সংযোগকে সংক্ষিপ্তভাবে বিঘ্নিত করবে। সুতরাং, সম্ভবত প্রক্রিয়াটি বিরতি দিন অথবা ভার্চুয়ালবক্স ইনস্টল করার আগে আপনার কাজ শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

virtualbox network install

পরবর্তী স্ক্রীনে, প্রোগ্রামটি সংস্থাপন শুরু করতে সংস্থাপন ক্লিক করুন.

install virtualbox on windows

যখন ওরাকল ইউনিভার্সাল সিরিয়াল বাস ইনস্টল করার জন্য একটি বার্তা দিয়ে প্রম্পট করা হয়, অব্যাহত রাখতে সংস্থাপন ক্লিক করুন.

virtualbox windows trusted app

আপনার কাজ শেষ না হওয়া পর্যন্ত উইজার্ডটি চালিয়ে যান।

এরপর, ভার্চুয়ালবক্স ইনস্টল করা উচিত. যখন আপনি ইনস্টল করা শেষ হবে, ভার্চুয়ালবক্স খুলুন এবং এর এক্সটেনশন প্যাক ইনস্টল করুন.

এক্সটেনশন প্যাক ভার্চুয়ালবক্স বেস প্যাকেজের কার্যকারিতা প্রসারিত করে. এটি ভার্চুয়ালবক্সে নিম্নলিখিত বর্ধিতাংশ প্রদান করে:

  • ভার্চুয়াল ইউএসবি ২.০ (EHCI) ডিভাইস
  • ভার্চুয়াল USB 3.0 (xHCI) ডিভাইস
  • ভার্চুয়ালবক্স দূরবর্তী ডেস্কটপ প্রোটোকল (VRDP) সহায়তা
  • হোস্ট ওয়েবক্যাম পাসথ্রু
  • ইন্টেল PXE বুট ROM.
  • লিনাক্স হোস্টে পিসিআই পাসথ্রুর জন্য পরীক্ষামূলক সহায়তা
  • AES অ্যালগরিদম সহ ডিস্ক ইমেজ এনক্রিপশন

এক্সটেনশন প্যাক ইনস্টল করতে, ভার্চুয়ালবক্সের ডাউনলোড পৃষ্ঠায় ফিরে যান, সকল সমর্থিত প্ল্যাটফর্মের জন্য বর্তমান প্যাকডাউনলোড এবং সংরক্ষণ করুন

ধাপ 2: ভার্চুয়ালবক্স এক্সটেনশন প্যাক ইনস্টল করুন.

সেভিং ডাউনলোড করার পর তিনি এক্সটেনশন প্যাক. ভার্চুয়ালবক্স হোস্ট সফটওয়্যার খুলুন ফাইল -> অগ্রাধিকার ক্লিক করুন

virtualbox extension pack install

তারপর এক্সটেনশন নির্বাচন করুন, ডাউনলোড এক্সটেনশন প্যাক খুঁজতে ডান দিকে ব্রাউজ বাটনে ক্লিক করুন. এটি নির্বাচন করুন, লাইসেন্সের শর্তাবলীতে সম্মত এবং ইনস্টল করুন।

windows virtualbox install pack

যখন আপনার কাজ শেষ হবে, ভার্চুয়ালবক্স সফটওয়্যার অতিথি অপারেটিং সিস্টেম ব্যবহার এবং ইনস্টল করতে প্রস্তুত হবে.

সারাংশ:

এই পোস্টটি আপনাকে দেখায় কিভাবে Windows 10 সিস্টেমে ভার্চুয়ালবক্স সফটওয়্যার ইনস্টল করতে হয়। Windows সিস্টেমে ইনস্টল করা খুব সহজ। ছাত্র, আইটি সমর্থকদের সম্ভবত তাদের গুরুত্বপূর্ণ টুল সংগ্রহের মধ্যে ভার্চুয়ালবক্স সফটওয়্যার থাকা উচিত।

এটি বিনামূল্যে, এবং ব্যবহারকারীদের কম্পিউটার হার্ডওয়্যারের জন্য অতিরিক্ত খরচ ছাড়াই একাধিক পরীক্ষা ল্যাব চালানোর অনুমতি দেয়।

আপনি নিচের পোস্টটিও পছন্দ করতে পারেন:

ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজের অভ্যন্তরে লিনাক্স ইনস্টল করুন

লিনাক্স ইনস্টল করার বেশ কয়েকটি উপায় আছে। আপনি আপনার সিস্টেম থেকে সবকিছু পরিষ্কার করতেপারেন এবং লিনাক্স ইনস্টল করতে পারেন। আপনি উইন্ডোজের সাথে লিনাক্সকে ডুয়াল বুট করতে পারেন এবং বুট সময়ে যে কোন একটি অপারেটিং সিস্টেম বেছে নিতে পারেন। আপনি এমনকি মাইক্রোসফট স্টোর থেকে উইন্ডোজের মধ্যে লিনাক্স ইনস্টল করতে পারেন (যদিও এটি আপনাকে শুধুমাত্র লিনাক্সের কমান্ড লাইন সংস্করণ প্রদান করে)।

কিন্তু আপনি যদি আপনার Windows সিস্টেমে কোন পরিবর্তন ছাড়াই লিনাক্স ব্যবহার করতে চান, আপনি ভার্চুয়াল মেশিন রুটে যেতে পারেন। মূলত, আপনি যেকোন নিয়মিত উইন্ডোজ অ্যাপ্লিকেশনের মত লিনাক্স ইনস্টল এবং ব্যবহার করেন। যখন আপনি শুধুমাত্র সীমিত ব্যবহারের জন্য লিনাক্স চেষ্টা করতে চান, ভার্চুয়াল মেশিন সবচেয়ে আরামদায়ক অপশন প্রদান করে।

এই টিউটোরিয়ালে, আমি আপনাকে দেখাবো কিভাবে ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজের ভেতরে লিনাক্স ইনস্টল করতে হয়।

ভার্চুয়ালবক্স ব্যবহার করে Windows-এর অভ্যন্তরে লিনাক্স ইনস্টল করা হচ্ছে

ভার্চুয়ালবক্স ওরাকল থেকে বিনামূল্যে এবং ওপেন সোর্স ভার্চুয়ালাইজেশন সফটওয়্যার। এটি আপনাকে ভার্চুয়াল মেশিনে অন্যান্য অপারেটিং সিস্টেম ইনস্টল করতে সক্ষম করে। এটা সুপারিশ করা হয় যে ভার্চুয়াল অপারেটিং সিস্টেম থেকে ভাল পারফরম্যান্স পেতে আপনার সিস্টেমে কমপক্ষে 4GB RAM থাকা উচিত।

Windows 10-এ ভার্চুয়াল বক্স ইনস্টল করা হচ্ছে

প্রয়োজনীয়তা

  • সফটওয়্যার এবং লিনাক্স আইএসও ডাউনলোড করার জন্য ভালো ইন্টারনেট সংযোগ। (আপনি এই ফাইলগুলো ডাউনলোড করতে ইন্টারনেট সংযোগসহ অন্য কোন কম্পিউটার ব্যবহার করতে পারেন।)
  • কমপক্ষে ১২ জিবি ফ্রি স্পেস সহ উইন্ডোজ সিস্টেম।
  • 4GB RRAM সহ উইন্ডোজ সিস্টেম। (এটি কম র ্যাম দিয়েও কাজ করতে পারে, কিন্তু ভার্চুয়াল মেশিনে লিনাক্স ব্যবহার করার সময় আপনার সিস্টেম পিছিয়ে যেতে শুরু করবে।

আমি এই টিউটোরিয়ালে উবুন্টু ১৭.১০ ইনস্টল করছি, কিন্তু একই পদক্ষেপ অন্য যে কোন লিনাক্স ডিস্ট্রিবিউশনের ক্ষেত্রে প্রযোজ্য। আপনি যদি ভিডিও পছন্দ করেন, তাহলে আপনি আমাদের ইউটিউব চ্যানেলথেকে নিচের ভিডিওটি দেখতে পারেন:

ধাপ 1: ভার্চুয়াল বক্স ডাউনলোড এবং ইনস্টল করুন

ওরাকল ভার্চুয়ালবক্সের ওয়েবসাইটে যান এবং এখান থেকে সর্বশেষ স্থিতিশীল সংস্করণ পান:

ভার্চুয়াল বক্স ডাউনলোড করুন

ভার্চুয়ালবক্স ইনস্টল করা রকেট বিজ্ঞান নয়। ডাউনলোড কৃত .exe ফাইলে দুবার ক্লিক করুন এবং পর্দার নির্দেশাবলী অনুসরণ করুন। এটি Windows-এ যেকোন নিয়মিত সফটওয়্যার ইনস্টল করার মত।

ধাপ ২: লিনাক্স আইএসও ডাউনলোড করুন

এরপর আপনাকে লিনাক্স ডিস্ট্রিবিউশনের আইএসও ফাইল ডাউনলোড করতে হবে। আপনি যে লিনাক্স ডিস্ট্রিবিউশন ব্যবহার করার চেষ্টা করছেন তার অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি এই ছবিটি পেতে পারেন।

আমি এই উদাহরণে উবুন্টু ব্যবহার করছি, এবং আপনি নিচের লিংক থেকে উবুন্টুর জন্য আইএসও ছবি ডাউনলোড করতে পারেন:

উবুন্টু লিনাক্স ডাউনলোড করুন

ধাপ ৩: ভার্চুয়ালবক্স ব্যবহার করে লিনাক্স ইনস্টল করুন

আপনি ভার্চুয়ালবক্স ইনস্টল করেছেন এবং আপনি লিনাক্সের জন্য আইএসও ডাউনলোড করেছেন। আপনি এখন ভার্চুয়ালবক্সে লিনাক্স ইনস্টল করতে সেট করা হয়েছে.

ভার্চুয়াল বক্স শুরু করুন, এবং নতুন প্রতীকে ক্লিক করুন. ভার্চুয়াল OS একটি প্রাসঙ্গিক নাম দিন.

Installing Linux inside Windows using Oracle VirtualBox

ভার্চুয়াল ওএস-এ র ্যাম বরাদ্দ করুন। আমার সিস্টেমে ৮ জিবি র ্যাম আছে এবং আমি ২ জিবি র ্যাম বরাদ্দ করার সিদ্ধান্ত নিয়েছি। আপনার সিস্টেমে যথেষ্ট অতিরিক্ত থাকলে আপনি আরো র ্যাম ব্যবহার করতে পারেন।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

একটি ভার্চুয়াল ডিস্ক তৈরি করুন। এটি ভার্চুয়াল লিনাক্স সিস্টেমের হার্ডডিস্ক হিসেবে কাজ করে। এখানেই ভার্চুয়াল সিস্টেম তার ফাইল সঞ্চয় করবে।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

আমি এখানে VDI ফাইলের ধরন ব্যবহার করার সুপারিশ করছি।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

আপনি ভার্চুয়াল হার্ডডিস্ক তৈরি করার জন্য “ডাইনামিকভাবে বরাদ্দ” অথবা “ফিক্সড সাইজ” বিকল্পটি বেছে নিতে পারেন।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

প্রস্তাবিত সাইজ ১০ জিবি। যাইহোক, আমি পরামর্শ দিচ্ছি যদি সম্ভব হয় তাহলে এটাকে আরও জায়গা দিতে হবে। ১৫-২০ জিবি বাঞ্ছনীয়।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

একবার সবকিছু ঠিক হয়ে গেলে, আইএসও বুট করে লিনাক্সকে ভার্চুয়াল অপারেটিং সিস্টেম হিসেবে ইনস্টল করার সময় হয়েছে।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

যদি ভার্চুয়ালবক্স লিনাক্স আইএসও সনাক্ত না করে, নিচের ছবিতে যেমন দেখানো হয়েছে ফোল্ডার আইকনে ক্লিক করে তার অবস্থানে ব্রাউজ করুন:

Installing Linux inside Windows using Oracle VirtualBox

শীঘ্রই আপনি লিনাক্সের ভেতরে নিজেকে খুঁজে পাবেন। আপনাকে এটি ইনস্টল করার অপশন উপস্থাপন করা উচিত।

এখান থেকে কিছু জিনিস উবুন্টু-স্পেসিফিক। অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনের একটু ভিন্ন চেহারার পদক্ষেপ থাকতে পারে, কিন্তু এটি একেবারেই জটিল হবে না।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

আপনি অব্যাহত রাখতে এড়িয়ে যেতে পারেন।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

‘ডিস্ক মুছে ফেলুন এবং উবুন্টু ইনস্টল করুন’ নির্বাচন করুন। চিন্তা কোরো না। এটি আপনার Windows অপারেটিং সিস্টেমে কোন কিছু মুছে ফেলতে পারবে না। আপনি 15-20GB ভার্চুয়াল ডিস্ক স্পেস ব্যবহার করছেন যা আমরা পূর্ববর্তী ধাপে তৈরি করেছি. এটা আসল অপারেটিং সিস্টেমকে প্রভাবিত করবে না।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

শুধু চালিয়ে ক্লিক করুন.

Installing Linux inside Windows using Oracle VirtualBox

এখান থেকে পরিস্থিতি বেশ সোজা।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

স্ব-ব্যাখ্যামূলক।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

একটি গুপ্ত-সংকেত চয়ন করার চেষ্টা করুন যা আপনি মনে রাখতে পারেন. আপনি যদি এটি ভুলে যান তাহলে আপনি উবুন্টুতে পাসওয়ার্ড রিসেটকরতে পারেন।

Installing Linux inside Windows using Oracle VirtualBox

তোমার কাজ প্রায় শেষ। ইনস্টলেশন সম্পন্ন করতে 10-15 মিনিট সময় লাগতে পারে.

Installing Linux inside Windows using Oracle VirtualBox

একবার ইনস্টলেশন সমাপ্ত হলে, ভার্চুয়াল সিস্টেম পুনর্সূচনা করুন.

Installing Linux inside Windows using Oracle VirtualBox

যদি এটি নিচের স্ক্রীনে আটকে যায়, আপনি ভার্চুয়াল বক্স বন্ধ করতে পারেন.

Installing Linux inside Windows using Oracle VirtualBox

আর এটুকুই। এখন থেকে, শুধুমাত্র ইনস্টল করা লিনাক্স ভার্চুয়াল মেশিনে ক্লিক করুন. আপনি এটা সরাসরি ব্যবহার করতে পারবেন। ইনস্টলেশন টি একটি এককালীন প্রক্রিয়া. এমনকি আপনি আগে ডাউনলোড করা লিনাক্স আইএসও মুছে ফেলতে পারেন।

আমি দৃঢ়ভাবে উবুন্টুতে ভার্চুয়ালবক্স অতিথি সংযোজন ব্যবহার করার সুপারিশ করছি কারণ এটি আরো ভালো সামঞ্জস্য তা প্রদান করে এবং আপনি লিনাক্স এবং উইন্ডোজের মধ্যে কপি-পেস্ট এবং ড্র্যাগ-ড্রপ ব্যবহার করতে পারবেন।

সমস্যা সমাধান: বায়োসে এপিডি-ভি নিষ্ক্রিয়

ভার্চুয়াল মেশিন ব্যবহার করার সময় আপনি যদি এই ত্রুটির সম্মুখীন হন:

হাইপারভাইজার পার্টিশনে নয় (HVP=0) (VERR_NEM_NOT_AVAILABLE)।

AMD-V বায়োস (অথবা হোস্ট OS) (VERR_SVM_DISABLED দ্বারা) নিষ্ক্রিয় করা হয়।

ফলাফল
কোড: E_FAIL
(0x80004005)
উপাদান:

কনসোল মোড়ানো ইন্টারফেস: IConsole {872da645-4a9b-1727-bee2-5585105b9eed}

এর মানে হল যে আপনার সিস্টেমে ভার্চুয়ালাইজেশন অবরুদ্ধ। আপনাকে প্রথমে আপনার বায়োস সেটিংসে এটি সক্রিয় করতে হবে।

আপনার সিস্টেম রিবুট করুন এবং যত তাড়াতাড়ি এটি পাওয়ার আপ, BIOS সেটিংস অ্যাক্সেস করতে F2/F10/F12 চাপুন। আপনাকে বায়োসে ভার্চুয়ালাইজেশন অপশন খুঁজতে হবে এবং এটি সক্রিয় করতে হবে।

Hardware Acceleration Bios
BIOS | হার্ডওয়্যার ত্বরণ সক্রিয় করুন ছবি ক্রেডিট

কোনো প্রশ্ন?

উইন্ডোজের ভার্চুয়ালবক্সে লিনাক্স ইনস্টল করার জন্য আপনাকে এটুকুই করতে হবে। আপনার যদি কোন সন্দেহ থাকে, অথবা আপনি যদি কোন সমস্যার সম্মুখীন হন, অনুগ্রহ করে নিচের মন্তব্য বাক্সে আপনার প্রশ্ন করার স্বাধীনতা অনুভব করুন।

উবুন্টু ডেস্কটপ ইনস্টল করুন

1. পর্যালোচনা

উবুন্টু ডেস্কটপ ব্যবহার করা সহজ, ইনস্টল করা সহজ এবং আপনার সংস্থা, স্কুল, বাড়ি বা এন্টারপ্রাইজ চালানোর জন্য আপনার প্রয়োজনীয় সবকিছু অন্তর্ভুক্ত করে। এছাড়াও এটি ওপেন সোর্স, নিরাপদ, প্রবেশযোগ্য এবং ডাউনলোড করতে বিনামূল্যে।

Bionic desktop

এই টিউটোরিয়ালে, আমরা আপনার কম্পিউটারে উবুন্টু ডেস্কটপ ইনস্টল করতে যাচ্ছি, হয় আপনার কম্পিউটারের ডিভিডি ড্রাইভ অথবা একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করে।


2. প্রয়োজনীয়তা

ইনস্টলেশন শুরু করার আগে আপনাকে নিম্নলিখিতগুলি বিবেচনা করতে হবে:

  • আপনার ল্যাপটপকে একটি পাওয়ার সোর্সের সাথে সংযুক্ত করুন।
  • ন্যূনতম ইনস্টলেশনের জন্য আপনার কমপক্ষে ২৫ জিবি ফ্রি স্টোরেজ স্পেস বা ৫ জিবি আছে।
  • আপনি উবুন্টুর সংস্করণ ধারণ করে একটি ডিভিডি অথবা একটি USB ফ্ল্যাশ ড্রাইভে অ্যাক্সেস করুন।
  • নিশ্চিত হয়ে নিন যে আপনার ডেটার একটি সাম্প্রতিক অনুরক্ষণ আছে। যদিও কোন কিছু ভুল হবে এমন সম্ভাবনা কম, আপনি কখনোই খুব বেশি প্রস্তুত হতে পারবেন না।

হার্ডওয়্যারের প্রয়োজনীয়তা সম্পর্কে আরো সুনির্দিষ্ট বিবরণের জন্য ইনস্টলেশন/সিস্টেম প্রয়োজনীয়তা দেখুন। এছাড়াও আমাদের বেশ কিছু টিউটোরিয়াল আছে যা ব্যাখ্যা করে কিভাবে উবুন্টু ডিভিডি বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করতে হয়।


3. ডিভিডি থেকে বুট

একটি ডিভিডি থেকে উবুন্টু ইনস্টল করা সহজ। এখানে আপনার কি করা প্রয়োজন:

  1. উবুন্টু ডিভিডিআপনার অপটিক্যাল/ডিভিডি ড্রাইভে রাখুন।
  2. আপনার কম্পিউটার পুনর্সূচনা করুন.

আপনার কম্পিউটার বুট ের সাথে সাথে আপনি স্বাগতম উইন্ডো দেখতে পাবেন.

Welcome window

এখান থেকে আপনি বাম দিকের একটি তালিকা থেকে আপনার ভাষা নির্বাচন করতে পারেন এবং সরাসরি উবুন্টু ইনস্টল করার মধ্যে বেছে নিতে পারেন, অথবা প্রথমে ডেস্কটপ চেষ্টা করতে পারেন (আপনি যা দেখতে চান, আপনি এই মোড থেকেও উবুন্টু ইনস্টল করতে পারেন)।

আপনার কম্পিউটারের কনফিগারেশনের উপর নির্ভর করে, আপনি একটি বিকল্প বুট মেনু দেখতে পারেন একটি বৃহৎ ভাষা নির্বাচন ফলক দেখাচ্ছে. একটি ভাষা নির্বাচন করতে আপনার মাউস বা কার্সার কী ব্যবহার করুন এবং আপনাকে একটি সহজ মেনু উপস্থাপন করা হবে।

boot menu

দ্বিতীয় বিকল্পটি নির্বাচন করুন, ‘উবুন্টু ইনস্টল করুন’, এবং স্বয়ংক্রিয়ভাবে ডেস্কটপ ইনস্টলার চালু করতে রিটার্ন চাপুন। অন্যথায়, প্রথম অপশনটি নির্বাচন করুন, ‘ইনস্টল না করেই উবুন্টু চেষ্টা করুন’, উবুন্টু পরীক্ষা করতে (আগের মত, আপনিও এই মোড থেকে উবুন্টু ইনস্টল করতে পারেন)।

কয়েক মুহূর্ত পরে, ডেস্কটপ লোড করার পর, আপনি স্বাগতম উইন্ডো দেখতে পাবেন। এখান থেকে আপনি বাম দিকের একটি তালিকা থেকে আপনার ভাষা নির্বাচন করতে পারেন এবং হয় সরাসরি উবুন্টু ইনস্টল করার মধ্যে বেছে নিতে পারেন, অথবা প্রথমে ডেস্কটপ চেষ্টা করতে পারেন।

আপনি যদি উভয় মেনু না পান, আরও তথ্যের জন্য ডিভিডি গাইড থেকে বুটিং পড়ুন।


পরিবর্তনের পরামর্শ দিন ·যেতে প্রায় 0 মিনিটপূর্ববর্তী ধাপ পরবর্তী ধাপ

4. USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট

অধিকাংশ কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে USB থেকে বুট করবে. শুধুমাত্র USB ফ্ল্যাশ ড্রাইভ এবং হয় আপনার কম্পিউটারে শক্তি সন্নিবেশ করুন অথবা এটি পুনর্সূচনা করুন. পূর্ববর্তী ‘ডিভিডি থেকে ইনস্টল’ ধাপে আমরা যে স্বাগতম উইন্ডো টি দেখেছি তা আপনার দেখা উচিত, যা আপনাকে আপনার ভাষা বেছে নিতে এবং হয় উবুন্টু ডেস্কটপ ইনস্টল বা চেষ্টা করতে উৎসাহিত করে।

যদি আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে USB থেকে বুট না করে, আপনার কম্পিউটার প্রথম শুরু করার সময় ধরে রাখার চেষ্টা করুন. অধিকাংশ মেশিনের সাথে, এটি আপনাকে একটি সিস্টেম-নির্দিষ্ট বুট মেনু থেকে USB ডিভাইস নির্বাচন করতে সম্মতি দেবে।F12

F12 আপনার সিস্টেমের বুট মেনু আনার জন্য সবচেয়ে সাধারণ কী, কিন্তু এস্কেপ, F2 এবং F10 সাধারণ বিকল্প। আপনি যদি অনিশ্চিত হন, আপনার সিস্টেম শুরু হওয়ার সময় একটি সংক্ষিপ্ত বার্তা খুঁজুন – এটি প্রায়ই আপনাকে জানাবে বুট মেনু আনার জন্য কোন কী চাপতে হবে।


পরিবর্তনের পরামর্শ দিন ·যেতে প্রায় 0 মিনিটপূর্ববর্তী ধাপ পরবর্তী ধাপ

5. উবুন্টু ইনস্টল করার জন্য প্রস্তুত

আপনাকে প্রথমে আপনার কীবোর্ড লেআউট নির্বাচন করতে বলা হবে। যদি ইনস্টলার ডিফল্ট লেআউট সঠিকভাবে অনুমান না করে, একটি সংক্ষিপ্ত কনফিগারেশন প্রক্রিয়ার মাধ্যমে চালাতে ‘কীবোর্ড লেআউট’ বোতামটি ব্যবহার করুন.

Continue নির্বাচন করার পর আপনাকে জিজ্ঞেস করা হবে আপনি কোন অ্যাপস দিয়ে শুরু করতে ইনস্টল করতে চান? দুটি অপশন হল ‘নরমাল ইনস্টলেশন’ এবং ‘ন্যূনতম ইনস্টলেশন’। প্রথমটি ইউটিলিটি, অ্যাপ্লিকেশন, গেম এবং মিডিয়া প্লেয়ারের পুরাতন ডিফল্ট বান্ডেলের সমতুল্য – যে কোন লিনাক্স ইনস্টলেশনের জন্য একটি মহান লঞ্চপ্যাড। দ্বিতীয়টি উল্লেখযোগ্যভাবে কম স্টোরেজ স্পেস নেয় এবং আপনাকে শুধুমাত্র আপনার প্রয়োজনীয় তা ইনস্টল করার অনুমতি দেয়।

ইনস্টলেশন-টাইপ প্রশ্নের নিচে দুটি চেকবাক্স আছে; একটি ইনস্টল করার সময় হালনাগাদসক্রিয় করতে এবং অন্যটি তৃতীয় পক্ষের সফটওয়্যার সক্রিয় করতে।

  • আমরা উভয়কেই সক্ষম করার উপদেশ দিচ্ছি ।Download updatesInstall third-party software
  • উবুন্টু ইনস্টল করার সময় আপনি সর্বশেষ আপডেট পেতে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকুন।
  • আপনি যদি ইন্টারনেটের সাথে সংযুক্ত না হন, যদি সুপ্রাপ্য হয় তাহলে আপনাকে একটি ওয়্যারলেস নেটওয়ার্ক নির্বাচন করতে বলা হবে। আমরা আপনাকে ইনস্টলেশনের সময় সংযোগ করার পরামর্শ দিচ্ছি যাতে আমরা নিশ্চিত করতে পারি যে আপনার মেশিন হালনাগাদ আছে
Select install size, updates and third part software

পরিবর্তনের পরামর্শ দিন ·যেতে প্রায় 0 মিনিটপূর্ববর্তী ধাপ পরবর্তী ধাপ

6. ড্রাইভ স্পেস বরাদ্দ করুন

আপনি অন্য অপারেটিং সিস্টেমের পাশাপাশি উবুন্টু ইনস্টল করতে চান কিনা তা বেছে নিতে চেকবাক্স ব্যবহার করুন, আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেম মুছে ফেলুন এবং উবুন্টু দিয়ে প্রতিস্থাপন করুন, অথবা – যদি আপনি একজন উন্নত ব্যবহারকারী হন –‘অন্য কিছু’অপশন চয়ন করুন।

Set up storage configuration

ইতিবাচক

: পার্শ্ব-পার্শ্ব ইনস্টলেশন বা পূর্ববর্তী ইনস্টলেশন মুছে ফেলা সম্পর্কিত বিকল্পগুলি শুধুমাত্র প্রস্তাব করা হয় যখন প্রাক-বিদ্যমান ইনস্টলেশন সনাক্ত করা হয়.


পরিবর্তনের পরামর্শ দিন ·যেতে প্রায় 0 মিনিটপূর্ববর্তী ধাপ পরবর্তী ধাপ

7. ইনস্টলেশন শুরু করুন

স্টোরেজ কনফিগার করার পর, ‘এখন ইনস্টল করুন’ বাটনে ক্লিক করুন. আপনার পছন্দ করা স্টোরেজ বিকল্পগুলির একটি পর্যালোচনা সহ একটি ছোট পেন প্রদর্শিত হবে, যদি বিস্তারিত ভুল হয় তাহলে ফিরে যাওয়ার সুযোগ থাকবে।

ঐ পরিবর্তনগুলি ঠিক করতে ক্লিক করুন এবং ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করুন.Continue

Write changes to disks

পরিবর্তনের পরামর্শ দিন ·যেতে প্রায় 0 মিনিটপূর্ববর্তী ধাপ পরবর্তী ধাপ

8. আপনার অবস্থান নির্বাচন করুন

আপনি যদি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকেন, আপনার অবস্থান স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করা হবে। আপনার অবস্থান সঠিক কিনা তা পরীক্ষা করুন এবং অগ্রসর হতে ‘ফরওয়ার্ড’ টিপুন।

আপনি যদি আপনার সময় অঞ্চল সম্পর্কে নিশ্চিত না হন, একটি স্থানীয় শহর বা শহরের নাম টাইপ করুন অথবা আপনার অবস্থান নির্বাচন করতে মানচিত্র ব্যবহার করুন।

Where are you

ইতিবাচক

: আপনার যদি ইন্টারনেটের সাথে সংযুক্ত হতে সমস্যা হয়, একটি নেটওয়ার্ক নির্বাচন করতে উপরের-ডান দিকের কোণে মেনু ব্যবহার করুন।


পরিবর্তনের পরামর্শ দিন ·যেতে প্রায় 0 মিনিটপূর্ববর্তী ধাপ পরবর্তী ধাপ

9. লগইন বিস্তারিত

আপনার নাম প্রবেশ করান এবং ইনস্টলার স্বয়ংক্রিয়ভাবে একটি কম্পিউটারের নাম এবং ব্যবহারকারীর নাম প্রস্তাব করবে। আপনি চাইলে এগুলো সহজেই পরিবর্তন করা যেতে পারে। কম্পিউটারের নাম হচ্ছে কিভাবে আপনার কম্পিউটার নেটওয়ার্কে প্রদর্শিত হবে, যখন আপনার ব্যবহারকারীর নাম আপনার লগ-ইন এবং হিসাব নাম হবে।

এরপর, একটি শক্তিশালী পাসওয়ার্ড প্রবেশ করান। ইনস্টলার আপনাকে জানাবে যে এটি খুব দুর্বল কিনা।

আপনি স্বয়ংক্রিয় লগ-ইন এবং হোম ফোল্ডার এনক্রিপশন সক্রিয় করতে চয়ন করতে পারেন. যদি আপনার মেশিন বহনযোগ্য হয়, আমরা স্বয়ংক্রিয় লগ-ইন নিষ্ক্রিয় রাখা এবং এনক্রিপশন সক্রিয় করার সুপারিশ করছি। যদি মেশিনটি হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তাহলে এটি আপনার ব্যক্তিগত ফাইলে প্রবেশ করা বন্ধ করবে।

Username and password entry

: আপনি যদি হোম ফোল্ডার এনক্রিপশন সক্রিয় করেন এবং আপনি আপনার পাসওয়ার্ড ভুলে যান, আপনি আপনার হোম ফোল্ডারে সংরক্ষিত কোন ব্যক্তিগত ডেটা পুনরুদ্ধার করতে পারবেন না।


পরিবর্তনের পরামর্শ দিন ·যেতে প্রায় 0 মিনিটপূর্ববর্তী ধাপ পরবর্তী ধাপ

10. ব্যাকগ্রাউন্ড ইনস্টলেশন

ইনস্টলার এখন পটভূমিতে সম্পন্ন হবে যখন ইনস্টলেশন উইন্ডো আপনাকে উবুন্টু কতটা চমৎকার সে সম্পর্কে একটু শিক্ষা দেয়। আপনার মেশিন এবং নেটওয়ার্ক সংযোগের গতির উপর নির্ভর করে, ইনস্টলেশন মাত্র কয়েক মিনিট সময় নেওয়া উচিত.

Installer running in the background

পরিবর্তনের পরামর্শ দিন ·যেতে প্রায় 0 মিনিটপূর্ববর্তী ধাপ পরবর্তী ধাপ

11. ইনস্টলেশন সম্পন্ন

সবকিছু ইনস্টল এবং কনফিগার করার পর, একটি ছোট উইন্ডো আপনাকে আপনার মেশিন পুনর্সূচনা করতে বলে প্রদর্শিত হবে. প্রম্পট করার সময় ডিভিডি বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে ক্লিক করুন এবং অপসারণ করুন। আপনি যদি ডেস্কটপ পরীক্ষা করার সময় ইনস্টলেশন শুরু করেন, আপনি পরীক্ষা চালিয়ে যাওয়ার অপশনও পাবেন।Restart Now

screenshot

অভিনন্দন! আপনি সফলভাবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অপারেটিং সিস্টেম ইনস্টল করেছেন!

এখন উবুন্টু উপভোগ করার সময় হয়েছে!

সহায়তা খোঁজা হচ্ছে

যদি আপনি আটকে পড়েন, সাহায্য সবসময় হাতে থাকে।

এই টিউটোরিয়ালটি কি কাজে লাগবে?

আপনার মতামতের জন্য ধন্যবাদ।


কিভাবে গুগল সার্চ ব্যবহার করে নিজের স্কিল ডেভেলপ করবেন?

কিভাবে গুগল সার্চ ব্যবহার করে নিজে স্কিল ডেভেলপ করবেন?

এই বিষয় টা নিয়ে লিখার একমাত্র কারণ হলো, আমি যখন ট্রেনিং সেন্টারে সবাই কে কিভাবে নিজে নিজেই কোনো ট্রেইনার ছাড়া আইটি স্কিল ডেভেলপ করা যায় শুধু মাত্র গুগল বা ইন্টারনেট ব্যবহার করে তখন দেখলাম আসল ব্যাপারে হলো তারা ঠিক মতো গুগল সার্চ ব্যবহার জানে বা জানলেও যেই সব মেটেরিয়াল পায় তা বেশিরভাগ ইংলিশ এ হওয়ায় তেমন লাভ হয় না।self learning

কিন্তু এখন সমস্যা হলো সার্চ এ যাই আসে সব বাংলায় আসে না বা কোনো কিচ্ছুই বাংলায় এলো না। তার ও একটা সমাধান রয়েছে, খুব সহজ সমাধান। দেখুন কিভাবে সব বাংলা চলে আসে সার্চ করার পর

যেইসব বিষয় আমাদের অনলাইনে নিজে নিজে শিখে স্কিল ডেভেলপমেন্ট করতে পারি,
১) গুগল ট্রান্সলেট ব্যবহার করে আমরা যেসব কনটেন্ট পাই তা ট্রান্সলেট করে ভালো ভাবে বুঝার চেষ্টা করতে পারি।
২) সার্চ টার্ম বাংলায় লিখে সার্চ দিতে হবে এবং সার্চ করার সময় সার্চ টার্ম ভিন্ন ভিন্ন দিয়ে সার্চ করে দেখতে হবে।

মাননীয় এমপি মহোদয়ের কাছে আমার ব্যক্তিগত জিজ্ঞাসা?

লেখক: আবু জাফর

মাননীয় এমপি মহোদয় (চকরিয়া) সমীপে,জনাব, আপনার কাছে আপনার জিজ্ঞাসা (খোলা চিঠি ) এবং আশা করছি ক্ষমতার ব্যবহার না দেখিয়ে আমার প্রশ্ন গুলি বুঝায় চেষ্টা করে এর সমাধান করবেন। একজন নাগরিক হিসাবে ইহা আমার প্রাপ্য এবং একান্ত চাওয়া।

মাননীয় এমপি মহোদয় (চকরিয়া) সমীপে,জনাব, আপনার কাছে আমার জিজ্ঞাসা,

  • জনাব, কোন অধিকার বলে দেওয়ানী মোকদ্দমা কে সম্পূর্ণ রূপে অগ্রাহ্য করে আমাদের বিরুদ্ধে ফৌজদারী মামলা কার্যবিধির অপপ্রয়োগ করার নির্দেশ আপনি দিয়েছেন?
  • জনাব কোন অধিকার বলে জনগণের ভোটে দেয়া ক্ষমতার প্রয়োগ করে দেওয়ানি কার্যবিধির আদেশ বা নির্দেশ ছাড়াই এমনিই নিজের মতো করে থানা পুলিশের সহায়তায় সমাধানের লক্ষে আমার বাবার ন্যায্য মূল্যে কষ্টের টাকায় কেনা জমির ভাড়াটিয়াকে ভাড়া না দেওয়ার নির্দেশ দিলেন?
  • এই যে, তিনি এতকাল ইটের ভাটা চালালেন, তারপর লক্ষ লক্ষ টাকা খরচ করে আফিয়া মডেল টাউন করার জন্যে মাটি ভরাট করলেন দেয়াল দিলেন, এতো বড় বিলবোর্ড (যা এখনও ওই জায়গায় গেলে দেখা যাবে ) লাগিয়েছিলেন প্লট বিক্রি করবেন বলে, তখন তারা কোথায় ছিল?
  • নাকি ঐদিক দিয়ে এখন সরকার হাইওয়ের জন্যে ভূমি অধিগ্রহনের মোটা অংকের টাকার দিকে তাদের নজর?
  • জনাব এমপি মহোদয় আমি জানতে চাই, আমার পরিবার বা আমার বাবা বা আমি আপনার কি এমন ক্ষতি করেছি যে আপনি আমাদের উপর জনগণের ভোট দেয়া ক্ষমতার অপব্যবহার করছেন ?
  • জনাব নাকি, যার পক্ষ নিয়ে জনগনের ভোটে দেয়া ক্ষমতার ব্যবহার আমাদের উপর প্রয়োগ কছেন সে আপনার কোন বিশেষ ব্যক্তি?
  • জনাব নাকি সে আপনার দলের জন্যে কোন গুরুত্ব পূর্ণ ব্যক্তিত্ব যে ইহা আপনার এখতিয়ারে পরে?
    • “অজ্ঞতার কারণে কোনো ভুল হলে বা আমার প্রশ্ন বিব্রতকর আশা করি নগন্য জ্ঞান হীন ব্যক্তি হিসাবে ক্ষমা করে দিবেন”

জনাব, আমার ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে একজন নগন্য ব্যক্তি হিসাবে আমাকে ক্ষমা করবেন। আমি হয়ত কোথাও বুঝতে ভুল করছি বা আমার কোথাও জানার ভুল রয়েছে, কারণ আপনি বা সবাই জমি বিক্রেতা জনাব, শাহাব উদ্দিন চৌধুরী কে, অভিযোগ দায়ের করা ব্যক্তি জনাব শাহাব উদ্দিন সাহেবের আপন ভগ্নি পতি জনাব ওবায়দুর রহমান সাহেব কে ভালো করে চিনেন এবং জানেন যে জমির ক্রেতা জনাব হাজী নুরুল কবির সাহেব ন্যায্য মূল্যে এই জমি বহুআগে খরিদ করেছেন এবং ভোগ দখলে আছেন।

সেই দরখাস্ত

এই বিষয়টি ও আপনার অজানা নয় জনাব হাজী নুরুল কবির সাহেব বহুবছর সেই সুনাম ধন্য YAB (ইউসুফ এন্ড ব্রাদার্স) ইট ভাটা চালিয়েছেন এবং এই অঞ্চলের বেশিরভাগ নির্মাণ কার্য সম্পাদিত হয়েছে সেই ইট দিয়ে, কারণ আপনি চকরিয়া কলেজের সেই সময়ের অধ্যায়ন রাত একজন ছাত্র ছিলেন এবং কলেজের কাছেই এই জমি।

আজকে ওই জমি তার হক (হাজী নুরুল কবির)টাকা দিয়ে কিনে ভগ্নিপতি দুলাভাইয়ের আভ্যন্তরীন কলহের জের আমার পরিবার ভোগ করছে, আমার পরিবারের সম্মান কলোষিত হচ্ছে এবং আমার বৃদ্ধ (৮৫ বছর) বাবাকে মিথ্যা অপবাদের কষ্ট হজম করতে হচ্ছে।

Chakaria
এই ছবি আজ থেকে অন্তত ১৫ বছর আগের, এবং এই যে তারের বেড়া দেখছেন তাও দিয়ে রেখেছিলেন আফিয়া মডেল টাউন এ রূপান্তরিত করার কিছু সময় আগে

আপনার প্রতিক্রিয়া নিম্নের ফর্ম এর মাধম্যে আমার কাছে পাঠাতে পারবেন।

ইন্টারনেট ব্রাউজার কী?

লেখক :-আরফা জান্নাত ও মাহফুজুর রহমান শাকিব

ইন্টারনেট ব্রাউজার একটি সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন, যা আমাদের কম্পিউটারে ইন্টারনেট অ্যাক্সেস বা ব্যবহার করতে সহায়তা করে এবং ওয়েবসাইট বা পৃষ্ঠা দেখার জন্য ব্যবহৃত হয়।

ইন্টারনেট ব্রাউজার ছাড়া আমরা আমাদের সিস্টেমে বা কম্পিউটারে ওয়েবসাইট বা ওয়েব পৃষ্ঠা দেখতে পারি না।

যেসব ওয়েব ব্রাউজার গুলি আমরা ইন্টারনেট ব্যবহারের জন্যে সচরাচর ব্যবহার করি তা নিম্নে দেয়া হল,
১) মাইক্রোসফট এজ
২) গুগল ক্রোম
৩) অপেরা
৪) মজিলা ফায়ারফক্স

ওয়েব ব্রাউজার সম্পর্কে আরও বিস্তারিত জানতে গুগল সার্চ এ লিখুন ” ওয়েব ব্রাউজার কি এবং তার ব্যবহার” এবং সার্চে যেসকল তথ্য পাওয়া যাবে তা পড়ে ওয়েব ব্রাউজার সম্পর্কে ভাল ধারণা পেতে পারেন।

[SCM]actwin,-4,-4,1028,772;?????? ???? – Wikipedia – Mozilla Firefox Beta 1 firefox.exe 8/18/2006 , 11:47:15 AM

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে,

ওয়েব ব্রাউজার হলো এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে একজন ব্যবহারকারী যেকোনো ওয়েবপেইজ, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে অথবা লোকাল এরিয়া নেটওয়ার্কে অবস্থিত কোনো ওয়েবসাইটের যেকোনো লেখা, ছবি এবং অন্যান্য তথ্যের অনুসন্ধান, ডাউনলোড কিংবা দেখতে পারেন। কোনো ওয়েবসাইটে অবস্থিত লেখা এবং ছবি একই অথবা ভিন্ন ওয়েবসাইটের সাথে আন্তসংযুক্ত (হাইপারলিংক) থাকলে একটি ওয়েব ব্রাউজার একজন ব্যবহারকারীকে দ্রূত এবং সহজে এইসকল লিঙ্কের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে অবস্থিত অসংখ্য ওয়েবপেইজের সাথে তথ্য আদান-প্রদানে সাহায্য করে। এভাবে ওয়েবপেজের ভিতরকার লেখা, ছবি, ভিডিও ইত্যাদির মধ্যে চলাচল করাকে ব্রাউজিং বলে।[১]

ব্যক্তিগত কম্পিউটারের জন্য বিদ্যমান উল্লেখযোগ্য ওয়েব ব্রাউজারের মধ্যে আছে ক্রোম, ফায়ারফক্স, সাফারি, ইন্টারনেট এক্সপ্লোরার এবং এজ প্রভৃতি।

ওয়েব ব্রাউজার এবং তার ব্যবহার Video

Google Search এর ব্যবহার

লিখেছেন : Mahfuzur Rahman Shakib

নিম্ন ব্যবহিৃত কয়েকটি কাজ সমূহ :-

1)নির্দিষ্ট ওয়েবসাইটে অনুসন্ধান,
2)নির্দিষ্ট দামের পণ্য অনুসন্ধান,
3)তুলনামূলক বর্ণনামূলক শব্দ ব্যবহার করুন,
4)কোনো কিছু সম্পর্কে ওয়েব এ কি আছে তা জানতে,
5)কোনও জায়গা সম্পর্কে তথ্য পেতে,
6)ওয়েব এ কোন ছবি বা ভিডিও খুঁজে পেতে,