Ubuntu

উবুন্টু লিনাক্সের সম্পূর্ণ প্রারম্ভিক নির্দেশিকা

সঠিক পথে উবুন্টু দিয়ে শুরু করুন

উবুন্টু (উচ্চারিত “উ-বুন-টু”) সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ লিনাক্স অপারেটিং সিস্টেমের একটি। উবুন্টু শব্দটি দক্ষিণ আফ্রিকা থেকে এসেছে এবং মোটামুটিভাবে “অন্যদের প্রতি মানবতা” অনুবাদ করা হয়েছে। নামটি ওপেন-সোর্স সফটওয়্যার উন্নয়ন নীতির প্রতি উবুন্টু প্রকল্পের অঙ্গীকারের একটি সম্মতি। এটি ইনস্টল এবং বিনামূল্যে পরিবর্তন করা বিনামূল্যে, যদিও এই প্রকল্পে অনুদান স্বাগত।

উবুন্টু সম্পর্কে

উবুন্টু প্রথম 2004 সালে ঘটনাস্থলে ফেটে পড়ে এবং দ্রুত ডিস্ট্রোওয়াচ র ্যাংকিং শীর্ষে শট, বেশিরভাগ কারণ এটি ইনস্টল এবং ব্যবহার করা সহজ।

উবুন্টুর ডিফল্ট ডেস্কটপ পরিবেশ হচ্ছে জিনোম, একটি আধুনিক ডেস্কটপ পরিবেশ যেখানে আপনার সকল অ্যাপ্লিকেশন এবং ডকুমেন্ট খুঁজে পাওয়ার জন্য একটি শক্তিশালী অনুসন্ধান টুল আছে। এটি সাধারণ অ্যাপ্লিকেশন যেমন অডিও প্লেয়ার, ভিডিও প্লেয়ার, এবং সামাজিক মিডিয়ার সাথে ভালোভাবে একীভূত করে।

অন্যান্য ডেস্কটপ পরিবেশ প্যাকেজ ম্যানেজারে পাওয়া যায়, যার মধ্যে রয়েছে দারচিনি, এলএক্সডিই, এক্সএফসিই, কেডিই, এবং মেট। উপরন্তু, উবুন্টুর নির্দিষ্ট সংস্করণ উবুন্টু, জুবুন্টু, কুবুন্টু, এবং উবুন্টু মেটের মত ডেস্কটপ পরিবেশের সাথে কাজ এবং একীভূত করার জন্য ডিজাইন করা হয়েছে।

বৃহৎ কোম্পানি ক্যানোনিকাল মূল উবুন্টু ডেভেলপারদের নিয়োগ দেয়, যারা বিভিন্ন উপায়ে অর্থ উপার্জন করে যার মধ্যে রয়েছে সহায়তা সেবা প্রদান।

কিভাবে উবুন্টু পাবেন

আপনি বিনামূল্যে উবুন্টু ডাউনলোড করতে পারবেন। ডেস্কটপ কম্পিউটারের জন্য, উবুন্টুর দুটি সংস্করণ পাওয়া যায়, একটি দীর্ঘমেয়াদী সমর্থন (এলটিএস) রিলিজ যা পাঁচ বছর ের জন্য সমর্থিত থাকে এবং একটি নিয়মিত মুক্তি যা প্রতি ছয় মাস অন্তর আসে এবং প্রায় নয় মাস ের জন্য সমর্থিত হয়।

যারা নিয়মিত অপারেটিং সিস্টেম আপগ্রেড করতে পছন্দ করেন না তাদের জন্য উবুন্টুর এলটিএস সংস্করণ ভালো। এলটিএস সিস্টেমে, সবকিছু যতদিন সম্ভব একই থাকে। সিস্টেমটি শুধুমাত্র নিরাপত্তা এবং বাগ সংশোধনের জন্য আধুনিকীকরণ গ্রহণ করে। আপনি বিকল্প ডাউনলোড পৃষ্ঠা থেকে পুরাতন এলটিএস সংস্করণ ডাউনলোড করতে পারেন যদি এটি আপনার পছন্দ হয়.

নিয়মিত উবুন্টু রিলিজ আপ-টু-ডেট সফটওয়্যার এবং একটি সদ্য উন্নত লিনাক্স কার্নেল প্রদান করে, যার মানে আপনি আরো ভালো হার্ডওয়্যার সহায়তা পাবেন। শুধু তাই নয়, আপনি প্রতিদিন ব্যবহৃত অ্যাপ্লিকেশনের সর্বশেষ সংস্করণও পাবেন। যেহেতু নিয়মিত রিলিজ দ্রুত সতেজ হয়, আপনি আপনার প্রিয় প্রোগ্রামের নবতম সংস্করণ পাবেন.

কিভাবে উবুন্টু ট্রাই করবেন

আপনার বর্তমান অপারেটিং সিস্টেমের উপরে উবুন্টু ইনস্টল করার আগে, প্রথমে এটি চেষ্টা করা একটি ভাল আইডিয়া। উবুন্টু ট্রাই করার বিভিন্ন উপায় আছে, এবং নিম্নলিখিত নির্দেশিকাগুলি সাহায্য করবে:

Live Ubuntu Desktop

কিভাবে উবুন্টু ইনস্টল করবেন

নিম্নলিখিত নির্দেশিকাগুলি আপনাকে একটি হার্ড ড্রাইভে উবুন্টু ইনস্টল করতে সহায়তা করবে:

Create Ubuntu Partition

কিভাবে উবুন্টু ডেস্কটপ নেভিগেট করবেন

উবুন্টু ডেস্কটপের এক ঝলক স্ক্রীনের শীর্ষে একটি প্যানেল এবং বাম পাশে একটি দ্রুত লঞ্চ বার দেখায়।

Ubuntu GNOME desktop

উবুন্টু অনেক কীবোর্ড শর্টকাট অফার করে যা সময় এবং প্রচেষ্টা সংরক্ষণ করে, তাই এই শর্টকাটগুলি শেখার যোগ্য। শর্টকাটের একটি তালিকা প্রদর্শন করতে, সুপার কী+Escচাপুন। সুপার কী কম্পিউটারের প্রকারের সাথে পরিবর্তিত হয়:

  • একটি Windows কীবোর্ডে, সুপার কী Windows লোগো দ্বারা চিহ্নিত করা হয় এবং বাম ALT কী-এর পাশে অবস্থিত।
  • একটি ম্যাক কীবোর্ডে, কমান্ড কী খুঁজুন।
  • একটি ক্রোমবুকে, সুপার কী এর উপর একটি ম্যাগনিফাইং গ্লাস লোগো আছে।

উবুন্টু নেভিগেট করার অন্য উপায় হচ্ছে মাউস ব্যবহার করা। লঞ্চ বারের প্রতিটি আইকন একটি অ্যাপ্লিকেশন কে নির্দেশ করে যেমন ফাইল ম্যানেজার, ওয়েব ব্রাউজার, অফিস স্যুইট, অথবা সফটওয়্যার সেন্টার। মোবাইল ডিভাইসের মত, ইনস্টল করা অ্যাপসের একটি তালিকা প্রদর্শন করতে ডেস্কটপের নিচের-বাম কোণে অ্যাপ্লিকেশন আইকন ব্যবহার করুন। তারপর, আপনি যে অ্যাপটি খুলতে চান তার আইকন নির্বাচন করুন।

যে কোন কিছুর মত, উবুন্টু ডেস্কটপ ব্যবহার করা ই নিজেই এর সাথে পরিচিত হওয়ার সবচেয়ে ভালো উপায়। বর্তমান ম্যাক ডিজাইনের অনুরূপ উপস্থিতি সত্ত্বেও বিন্যাসটি উইন্ডোজ এবং ম্যাকওএস উভয় থেকে আলাদা। এটা বলা হয়েছে, সবকিছু ইমাউস বা টাচ স্ক্রিন দিয়ে নেভিগেট করার জন্য সহজাত ভাবে ডিজাইন করা হয়েছে। এবং, কিছু ভাঙ্গার সম্ভাবনা খুবই ক্ষীণ। একবার ডুব দিয়ে দেখবে সবকিছু কি করে, তুমি বুঝতে পারবে এটা কতটা সহজ।

উবুন্টু জিনোম শেল

জিনোম শেল জিনোম ডেস্কটপ পরিবেশের গ্রাফিকেল ডিসপ্লে, কিন্তু এই বিভাগ জিনোম ওভারভিউ পর্দা, কার্যকলাপ এবং অ্যাপ্লিকেশন উভয় কভার করে। এগুলো পুরাতন উবুন্টু ইউনিটি ড্যাশের নিকটতম সমতুল্য এবং এছাড়াও অ্যাপ্লিকেশন খুঁজতে এবং উইন্ডোজ সংগঠিত রাখার পদ্ধতি ব্যবহার করা হয়।

উবুন্টু ডেস্কটপের উপরের-বাম কোণে কার্যকলাপ চেপে শুরু করুন। যখন আপনি করেন, স্ক্রীনটি অন্ধকার হয়ে যায় এবং নিয়ন্ত্রণের একটি নতুন সেট প্রদর্শন করে:

  • পর্দার মাঝখানে, খোলা জানালা গুলি একটি সুবিধাজনক উপায়ে সাজানো হয় কি চলছে তা দেখানোর জন্য, আপনি কি চান তা নির্বাচন করুন, অথবা আপনার করা কিছু বন্ধ করুন।
  • ডান দিকে, আপনি ওয়ার্কস্পেস পরিবর্তন করতে পারেন. উবুন্টু, এবং লিনাক্স সাধারণভাবে, একাধিক ভার্চুয়াল ডেস্কটপ আছে যা আপনি যে কোন সময় স্যুইচ করতে পারেন, আপনাকে আরো স্ক্রীন স্পেস দিতে পারেন।
  • উপরে, আপনি একটি অনুসন্ধান পাবেন যা ডাউনলোডের জন্য উপলভ্য অ্যাপ্লিকেশন, ফাইল এবং অ্যাপসের মাধ্যমে দেখতে পাবেন।

জিনোম অ্যাপ্লিকেশন ওভারভিউ চালু করতে, পর্দার নিচের-বাম কোণে অ্যাপ্লিকেশন আইকন নির্বাচন করুন. এটি পূর্ববর্তী ওভারভিউ স্ক্রীনের অনুরূপ দেখায়। তবে এবার আইকন আকারে সকল অ্যাপ্লিকেশনের একটি তালিকা রয়েছে।

একই অনুসন্ধান বিকল্প পর্দার শীর্ষে প্রদর্শিত হয়। নীচে, আপনি সকল অ্যাপস এবং আপনি সাধারণত ব্যবহৃত গুলির মধ্যে স্যুইচ করতে পারেন।

ইন্টারনেটে সংযোগ করুন

ইন্টারনেটে সংযুক্ত হতে,উপরের প্যানেলে নেটওয়ার্ক আইকন টিপুন। এটি ওয়্যারলেস নেটওয়ার্কের একটি তালিকা প্রদর্শন করে। আপনি যে নেটওয়ার্কের সাথে সংযোগ করতে চান তা নির্বাচন করুন, তারপর এর নিরাপত্তা কী প্রবেশ করান। আপনি যদি একটি ইথারনেট কেবল ব্যবহার করে একটি রাউটারের সাথে সংযুক্ত থাকেন, তাহলে আপনি স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেটের সাথে সংযুক্ত হন। আপনি ফায়ারফক্স (উবুন্টুর সাথে জাহাজ করা ডিফল্ট ব্রাউজার) বা আপনার পছন্দের ব্রাউজার ব্যবহার করে ওয়েব ব্রাউজ করতে পারেন।

কিভাবে উবুন্টু আপডেট আপডেট রাখবেন

উবুন্টু আপনাকে অবহিত করে যখন ইনস্টলেশনের জন্য হালনাগাদসমূহ উপলভ্য থাকে। আপনি সেটিংস পরিবর্তন করতে পারেন যাতে হালনাগাদগুলি আপনার ইচ্ছামত কাজ করে। Windows যে প্রক্রিয়াব্যবহার করে তার বিপরীতে, যখন হালনাগাদগুলি প্রয়োগ করা হয় সে সম্পর্কে আপনার পূর্ণ নিয়ন্ত্রণ আছে যাতে আপনি হঠাৎ করে আপনার কম্পিউটার চালু না করে দেখতে পারেন যে 465 এর আধুনিকীকরণ 1 ইনস্টল করা হচ্ছে.

Ubuntu update

আপনি গ্রাফিক্যাল সফটওয়্যার আপডেটার অ্যাপ্লিকেশন চালানোর মাধ্যমে সিস্টেমটি অযান্ত্রিকভাবে হালনাগাদ করতে পারেন। আপনি যদি কমান্ড লাইন পছন্দ করেন, যা উবুন্টুর একটি অপশন, একটি টার্মিনাল উইন্ডো খুলুন,তাহলে সিস্টেমটি হালনাগাদ করতে নিচের কমান্ডটি প্রবেশ করান।

sudo apt update && sudo apt upgrade -y

কিভাবে উবুন্টু দিয়ে ওয়েব ব্রাউজ করবেন

লঞ্চারে এর আইকন নির্বাচন করে অথবা অ্যাপ্লিকেশন ওভারভিউতে গিয়ে ফায়ারফক্স অনুসন্ধান করে ফায়ারফক্স চালু করুন। আপনি যদি চান, আপনি Google ওয়েবসাইট থেকে ডাউনলোড করে Google ক্রোম ইনস্টল করতে পারেন৷

Firefox on Ubuntu

থান্ডারবার্ড ইমেইল ক্লায়েন্ট সেট আপ কিভাবে

উবুন্টুর ডিফল্ট ইমেইল ক্লায়েন্ট হল থান্ডারবার্ড। এটি একটি হোম ডেস্কটপ অপারেটিং সিস্টেমে পাওয়া অধিকাংশ বৈশিষ্ট্য আছে। আপনি থান্ডারবার্ডের সাথে কাজ করতে সহজেই জিমেইল সেট আপ করতে পারেন। থান্ডারবার্ড চালাতে, হয় সুপার কী চাপুন এবং ড্যাশ ব্যবহার করে এটি অনুসন্ধান করুন, অথবা ALT+F2 চাপুন এবং থান্ডারবার্ডটাইপ করুন।

Thunderbird on Ubuntu

কিভাবে নথি, স্প্রেডশীট এবং উপস্থাপনা তৈরি করতে হয়

উবুন্টুর ডিফল্ট অফিস স্যুইট হল লিব্রেঅফিস। লিব্রেঅফিস লিনাক্স ভিত্তিক অফিস সফটওয়্যারের আদর্শ। আইকনশব্দ প্রক্রিয়াকরণ, স্প্রেডশীট, এবং উপস্থাপনা প্যাকেজের জন্য দ্রুত লঞ্চ বারে বসবাস করে. অন্য সব কিছুর জন্য, পণ্য একটি সহায়তা নির্দেশিকা অফার.

LibreOffice on Ubuntu

কিভাবে ছবি পরিচালনা বা ছবি প্রদর্শন

উবুন্টুতে ছবি পরিচালনা এবং ছবি দেখা এবং সম্পাদনা করার জন্য বেশ কিছু প্যাকেজ রয়েছে। উদাহরণস্বরূপ:

  • শটওয়েল একজন ডেডিকেটেড ফটো ম্যানেজার। OMGউবুন্টুর এই নির্দেশিকায় এর বৈশিষ্ট্যের একটি ভাল পর্যালোচনা রয়েছে।
  • একটি মৌলিক চিত্র প্রদর্শক, জিনোমের চোখ,আপনাকে একটি ফোল্ডারে ছবি দেখতে, জুম এবং আউট, এবং ছবি আবর্তন করতে সম্মতি দেয়.
  • LibreOffice ড্র প্যাকেজ সম্পূর্ণ অফিস স্যুইটের অংশ।

আপনি তাদের অনুসন্ধান করে ড্যাশ থেকে প্রতিটি প্রোগ্রাম চালু করতে পারেন.

উবুন্টুর মধ্যে কিভাবে সঙ্গীত শুনবেন

উবুন্টুর ডিফল্ট অডিও প্যাকেজের নাম রিদমবক্স। এটি একটি অডিও প্লেয়ারের প্রত্যাশিত সকল বৈশিষ্ট্য প্রদান করে: বিভিন্ন ফোল্ডার থেকে সঙ্গীত আমদানি, প্লেলিস্ট তৈরি এবং সম্পাদনা, বহিঃস্থ মিডিয়া ডিভাইসের সাথে সংযুক্ত, এবং অনলাইন রেডিও স্টেশন শোনার ক্ষমতা। আপনি একটি ডিজিটাল অডিও অ্যাক্সেস প্রোটোকল (DAAP) সার্ভার হিসেবে রিদমবক্স সেট আপ করতে পারেন, এবং একটি ফোন এবং অন্যান্য ডিভাইস থেকে একটি কম্পিউটারে সঙ্গীত বাজাতে পারেন.

Ubuntu with Rhythmbox open

রিদমবক্স চালাতে, ALT+F2চাপুন, তারপর রিদমবক্সে প্রবেশ করুন অথবা এটি অনুসন্ধান করুন।

উবুন্টুতে ভিডিও দেখার উপায়

জিনোম ভিডিও উবুন্টুর ডিফল্ট মুভি প্লেয়ার। এটি একটি চমৎকার মৌলিক বিকল্প, কিন্তু ভিএলসি এবং কোডির মত ভিডিও প্লেয়ার উবুন্টুতে পাওয়া যায়। উভয় জিনোম সফটওয়্যারে পাওয়া যাবে, অথবা আপনি কমান্ড লাইন থেকে এই অ্যাপগুলি ইনস্টল করতে পারেন.

VLC on Ubuntu

আপনি যদি উবুন্টুতে একটি ভাল, অলরাউন্ড ভিডিও প্লেয়ার চান, VLC হল প্রস্তাবিত বিকল্প।

অডিও এবং ভিডিও কোডেক পান এবং উবুন্টু ব্যবহার করে ফ্ল্যাশ ভিডিও দেখুন

ডিফল্টভাবে, কিছু অডিও এবং ভিডিও ফরম্যাট চালানোর জন্য প্রয়োজনীয় অতিরিক্ত কোডেক এবং লাইসেন্সের কারণে উবুন্টুর সাথে ফ্ল্যাশ ভিডিও ইনস্টল করা হয় না। যাইহোক, আপনি খুব সহজেই আপনার প্রয়োজনীয় বিষয়োপকরণ ইনস্টল করতে সক্ষম.

উবুন্টু ব্যবহার করে কিভাবে সফটওয়্যার ইনস্টল করবেন

উবুন্টুতে সফটওয়্যারটি ইনস্টল করার সময় ব্যবহারের প্রধান গ্রাফিকেল টুল হল উবুন্টু সফটওয়্যার। এটা মোটামুটি অদ্ভুত, কিন্তু এটা কার্যকর। উবুন্টু সফটওয়্যার ব্যবহার করে আপনার প্রথম যে সরঞ্জামইনস্টল করা উচিত তার মধ্যে একটি হল সিন্যাপটিক,যা অন্যান্য সফটওয়্যার ইনস্টল করার জন্য একটি শক্তিশালী ভিত্তি প্রদান করে।

Ubuntu Software

লিনাক্স সফটওয়্যার ভাণ্ডার থেকে উপলব্ধ-সার্ভার যা একটি নির্দিষ্ট ডিস্ট্রিবিউশনের জন্য ইনস্টল করা যেতে পারে। একটি ভাণ্ডার এক বা একাধিক সার্ভারে সংরক্ষিত হয় যা আয়না নামে পরিচিত। একটি ভাণ্ডারের মধ্যে সফটওয়্যারের প্রতিটি আইটেমকে একটি প্যাকেজ বলা হয়। অনেক প্যাকেজ ফরম্যাটআছে, কিন্তু উবুন্টু ডেবিয়ান প্যাকেজ ফরম্যাটব্যবহার করে। আপনি ডিফল্ট ভাণ্ডারে আপনার প্রয়োজনীয় অধিকাংশ জিনিস পাবেন, কিন্তু আপনি অতিরিক্ত সফটওয়্যার অর্জন করতে কিছু অতিরিক্ত ভাণ্ডার যোগ এবং সক্রিয় করতে পারেন.

উবুন্টু সফটওয়্যার এবং সিন্যাপটিক-এর মতো গ্রাফিকেল প্যাকেজ ব্যবহার উবুন্টু ব্যবহার করে সফটওয়্যার ইনস্টল করার একমাত্র উপায় নয়। এছাড়াও আপনি apt-get ব্যবহার করে কমান্ড লাইন থেকে প্যাকেজ ইনস্টল করতে পারেন. যদিও কমান্ড লাইন কঠিন মনে হতে পারে, আপনি এটি কিছু সময়ের জন্য ব্যবহার করার পর apt-get পাওয়ার ক্ষমতার প্রশংসা করতে আসবেন.

কিভাবে উবুন্টু কাস্টমাইজ করবেন

জিনোম ডেস্কটপ অন্যান্য লিনাক্স ডেস্কটপ পরিবেশের মত কাস্টমাইজযোগ্য নয়। যাইহোক, আপনি মৌলিক কাজ করতে পারেন যেমন ওয়ালপেপার পরিবর্তন এবং অ্যাপ্লিকেশনের অংশ হিসাবে বা শীর্ষ প্যানেলে মেনু প্রদর্শিত হয় কিনা তা চয়ন করতে পারেন. এছাড়াও আপনার ডেস্কটপকে আপনার নিজস্ব করতে সহায়তা করার জন্য টন জিনোম এক্সটেনশন এবং থিম আছে।কিভাবে ইউনিটি টুইক টুল দিয়ে উবুন্টু কাস্টমাইজ করবেন 

অন্যান্য প্রধান সফটওয়্যার প্যাকেজ

কিছু বহুল ব্যবহৃত প্যাকেজ আছে যা আপনি সম্ভবত ব্যবহার করতে চান। উদাহরণস্বরূপ:

  • স্কাইপSkype এখন মাইক্রোসফটের মালিকানাধীন, তাই আপনি যদি মনে করেন যে এটি লিনাক্সের সাথে কাজ করবে না, তাহলে এটা বোধগম্য হবে। কিন্তু আপনি লিনাক্সে Skype ইনস্টলকরতে পারেন।
  • ড্রপবক্স: ড্রপবক্স একটি অনলাইন ফাইল সঞ্চয় সুবিধা, যা আপনি একটি অনলাইন ব্যাকআপ বা সহকর্মী বা বন্ধুদের মধ্যে ফাইল শেয়ার করার জন্য একটি যৌথ হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারেন। আপনি উবুন্টুতে ড্রপবক্সইনস্টল করতে পারেন।
  • বাষ্প: বাষ্প মাল্টিপ্লেয়ার গেমিং, ভিডিও স্ট্রিমিং, এবং সামাজিক নেটওয়ার্কিং জন্য একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম। হয় সিন্যাপটিক ইনস্টল করুন এবং সেখান থেকে অনুসন্ধান করুন অথবা apt-get টিউটোরিয়াল অনুসরণ করুন এবং apt-get এর মাধ্যমে বাষ্প ইনস্টল করুন। প্যাকেজের জন্য একটি 250 MB আপডেট প্রয়োজন, কিন্তু একবার এটি ইনস্টল করা হলে, স্টিম উবুন্টুতে নিখুঁতভাবে কাজ করে।
  • মাইনক্রাফট: মাইক্রোসফট এছাড়াও মাইনক্রাফটকিনেছে, একটি জনপ্রিয় ভিডিও গেম। আপনি এখন উবুন্টু ব্যবহার করে মাইনক্রাফট ইনস্টল করতে পারেন।
  • ওয়াইন এবং লুট্রিস:ওয়াইন কোন এমুলেটর নয়। নামটা এটাই বোঝায়, কিন্তু এটা নিশ্চিতভাবে একজনের মতো কাজ করে। আপনি যদি উবুন্টুতে আপনার Windows গেম খেলতে চান, আপনার ওয়াইন প্রয়োজন হবে. লুট্রিস একটি গেম সংগঠক এবং ইনস্টলার যা ওয়াইন সঙ্গে গেম পেতে প্রায় উইন্ডোজ ের উপর ঐ গেম ইনস্টল করার মত সহজ করে তোলে.
  • এনভিডিয়া ড্রাইভার: গ্রাফিক্স ড্রাইভার লিনাক্সে ভিন্নভাবে কাজ করে। আপনার যদি এনভিডিয়াথেকে একটি কার্ড থাকে, তাহলে আপনার সর্বশেষ ড্রাইভারের প্রয়োজন হবে। আপনার গ্রাফিক্স কার্ডের জন্য আপনার যা প্রয়োজন তা পেতে আপনাকে সাহায্য করার জন্য একটি চমৎকার পিপিএ ভাণ্ডার আছে।
  • স্পটিফাই: উবুন্টুতে স্ট্রিমিং মিউজিকও সহজ। আপনি একটি ব্রাউজারে স্পটিফাই থেকে স্ট্রিম করতে বা এটি সমর্থন কারী মিডিয়া প্লেয়ারের সাথে একীভূত করতে স্বাধীন. এছাড়াও আপনার একটি উবুন্টু পিসিতে অফিসিয়াল স্পটিফাই ক্লায়েন্ট ইনস্টল করার অপশন আছে।

উবুন্টু অ্যাপ্লিকেশন খোলার ৬টি উপায়

আপনার জন্য সবচেয়ে সুবিধাজনক উপায় আপনার অ্যাপস খুলুন

রায়ান পেরিয়ানলাইফওয়্যার টেক রিভিউ বোর্ড সদস্য

এই নির্দেশিকায়, আপনি উবুন্টু ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন খোলার বিভিন্ন উপায় আবিষ্কার করবেন। তাদের মধ্যে কেউ কেউ স্পষ্ট হবে এবং তাদের মধ্যে কেউ কেউ কম হবে।

সকল অ্যাপ্লিকেশন লঞ্চারে প্রদর্শিত হয় না, এবং সবগুলো ড্যাশে প্রদর্শিত হয় না। এমনকি যদি তারা ড্যাশ মধ্যে উপস্থিত হয়, আপনি হয়ত অন্য উপায়ে তাদের খোলা সহজ মনে হতে পারে.

আপনি হয়ত নিশ্চিত করতে চান যে উবুন্টু আপডেট করা হয়েছে যাতে আপনার কোন অ্যাপ্লিকেশন খুলতে কোন সমস্যা না হয়।01এর মধ্যে 06

অ্যাপ্লিকেশন খুলতে উবুন্টু লঞ্চার ব্যবহার করুন

Ubuntu launcher

উবুন্টু লঞ্চার পর্দার বাম পাশে এবং সর্বাধিক ব্যবহৃত অ্যাপ্লিকেশনের জন্য আইকন ধারণ করে।

  • আপনি শুধুমাত্র এটি নির্বাচন করে এই অ্যাপ্লিকেশনগুলির যে কোন একটি খুলতে পারেন।
  • একটি আইকনে ডান-ক্লিক প্রায়ই অন্যান্য বিকল্প যেমন একটি নতুন ব্রাউজার উইন্ডো খোলা বা একটি নতুন স্প্রেডশীট খোলা.

02এর মধ্যে 06

একটি প্রয়োগণ খুঁজতে কার্যকলাপ অনুসন্ধান করুন

Ubuntu activities search

যদি অ্যাপ্লিকেশনটি লঞ্চারে প্রদর্শিত না হয়, তাহলে একটি অ্যাপ্লিকেশন খোঁজার দ্বিতীয় দ্রুততম উপায় হল জিনোম কার্যকলাপ মেনু ব্যবহার করা।

  1. আপনার পর্দার উপরের বাম কোণে কার্যকলাপ নির্বাচন করুন।
  2. কার্যকলাপ পর্যালোচনা প্রদর্শন করতে আপনার পর্দা অন্ধকার হবে. এখানে, আপনি যে কোন অ্যাপ্লিকেশন ন্যূনতম করা, অন্যান্য উপলভ্য ওয়ার্কস্পেস, এবং একটি অনুসন্ধান দেখতে পাবেন.
  3. অনুসন্ধানে আপনি যে প্রয়োগণটি চান তার নাম টাইপ করুন। জিনোম আপনাকে আপনার সিস্টেমে ইনস্টল করা অ্যাপস এবং ডাউনলোডের জন্য উপলব্ধ উভয় অ্যাপস দেখাবে।

একটি প্রোগ্রাম খোঁজার আরো উন্নত পদ্ধতির জন্য, অথবা আপনি যদি কার্যকলাপ অনুসন্ধানে আপনার অ্যাপ্লিকেশন খুঁজে না পান, একটি প্রোগ্রাম খুঁজতে কিভাবে ‘কোনটি’ কমান্ড ব্যবহার করতে হয় তা আমাদের ভাঙ্গন দেখুন।03এর মধ্যে 06

একটি অ্যাপ্লিকেশন খুঁজতে প্রয়োগণ মেনু ব্রাউজ করুন

Ubuntu applications menu

আপনি যদি শুধু দেখতে চান আপনার কম্পিউটারে কোন অ্যাপ্লিকেশন আছে অথবা আপনি অ্যাপ্লিকেশনের ধরন জানেন কিন্তু এর নাম নয় আপনি শুধুমাত্র জিনোম অ্যাপ্লিকেশন মেনু ব্রাউজ করতে পারেন.

  1. ব্রাউজ করতে, লঞ্চারে প্রদর্শন অ্যাপ্লিকেশন আইকন নির্বাচন করুন অথবা সুপার কী + Aচাপুন।
  2. জিনোম অ্যাপ্লিকেশন মেনু খোলা হবে, আপনার সিস্টেমে আপনার সিস্টেমে থাকা সকল অ্যাপ্লিকেশনবর্ণানুক্রমে প্রদর্শন করবে। নীচে, আপনি সকল অ্যাপ্লিকেশন এবং আপনার ঘন ঘন মধ্যে টগল করার অপশন পাবেন.
  3. এটি চালু করতে একটি অ্যাপ আইকন নির্বাচন করুন।

04এর মধ্যে 06

একটি প্রয়োগণ খুলতে রান কমান্ড ব্যবহার করুন

Ubuntu run command

আপনি যদি অ্যাপ্লিকেশনের নাম জানেন তাহলে আপনি নিম্নলিখিত উপায়ে খুব তাড়াতাড়ি এটি খুলতে পারেন:

  1. রান কমান্ড উইন্ডো উত্থাপন করতে Alt+F2 চাপুন।
  2. প্রয়োগণের নাম প্রবেশ করান। আপনি যদি একটি সঠিক প্রয়োগণের নাম প্রবেশ করান তাহলে একটি আইকন প্রদর্শিত হবে।
  3. আপনি হয় আইকনে ক্লিক করে অথবা কীবোর্ডে রিটার্ন টিপে অ্যাপ্লিকেশনটি চালাতে পারেন।

05এর মধ্যে 06

একটি অ্যাপ্লিকেশন চালাতে টার্মিনাল ব্যবহার করুন

Ubuntu run app from command line

আপনি লিনাক্স টার্মিনাল ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন খুলতে পারেন।

একটি টার্মিনাল খুলতে Ctrl+Alt+T চাপুন অথবা আরো পরামর্শের জন্যএই নির্দেশিকা অনুসরণ করুন। আপনি যদি প্রোগ্রামের নাম জানেন তাহলে আপনি এটিকে টার্মিনাল উইন্ডোতে টাইপ করতে পারেন। উদাহরণস্বরূপ:

firefox

অবশ্যই, কিছু অ্যাপ্লিকেশন প্রকৃতিতে গ্রাফিকেল নয়। এর একটি উদাহরণ হল apt-get,যা একটি কমান্ড-লাইন প্যাকেজ ম্যানেজার।

যখন আপনি apt-get ব্যবহার করতে অভ্যস্ত হন তখন আপনি আর গ্রাফিকেল সফটওয়্যার ম্যানেজার ব্যবহার করতে চান না.06এর মধ্যে 06

প্রয়োগণখুলতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

Ubuntu create keyboard shortcut

আপনি উবুন্টুর সাথে অ্যাপ্লিকেশন খুলতে কীবোর্ড শর্টকাট সেট আপ করতে পারেন।

  1. এটি করতে, প্রয়োগণ মেনু খুলুন, এবং সেটিংস অনুসন্ধান করুন.
  2. সেটিংস অ্যাপটি খুলুন।
  3. উইন্ডো টি খোলা হলে, বাম পাশের মেনুতে ডিভাইসগুলি খুঁজে বের করুন এবং চাপুন।
  4. এখন, ডিভাইস সম্পর্কিত বিকল্পগুলি দেখাতে মেনু পরিবর্তন হবে. কীবোর্ড শর্টকাটচয়ন করুন.
  5. উইন্ডোর প্রধান বডি বর্তমান কীবোর্ড শর্টকাটের একটি বিশাল তালিকা প্রদর্শন করবে।
  6. তালিকার একেবারে নীচে স্ক্রোল করুন, এবং প্লাস সাইন (+)আইকন নির্বাচন করুন।
  7. আরেকটি ছোট উইন্ডো পপ-আপ হবে। আপনার শর্টকাটের জন্য একটি নাম প্রবেশ করান। কমান্ডের জন্য, আপনি সাধারণত অ্যাপটির নাম ব্যবহার করতে পারেন। মাঝে মাঝে, এটা আলাদা। আপনি এর পথ অনুসন্ধান করতে পারেন যার সাথে <appname>. উদাহরণস্বরূপ: কোন ফায়ারফক্স
  8. আপনি যদি আদৌ কমান্ডের নাম না জানেন, তাহলে
    আপনি চেষ্টা করতে পারেন:ls -lah /usr/bin | grep -i <appname>
  9. তারপর, কী কম্বিনেশন ইনপুট করতে সেট শর্টকাট চাপুন। আপনি আপনার কীবোর্ডে শর্টকাট বরাদ্দ করতে চান এমন কীগুলির সমন্বয় চাপুন। তারপর, আপনার শর্টকাট তৈরি করতে উইন্ডোর উপরের ডানে যুক্ত করুন চাপুন

যখন লঞ্চার তৈরি করা হয় তখন আপনি কীবোর্ড শর্টকাট অন্যান্য লঞ্চারের মত একইভাবে সেট করতে পারেন.এই পৃষ্ঠাটি কি সহায়ক ছিল?আমাদের জানানোর জন্য ধন্যবাদ!প্রতিদিন সর্বশেষ প্রযুক্তি সংবাদ সরবরাহ করুনইমেইল ঠিকানা

একটা ত্রুটি ছিল। অনুগ্রহ করে আবার চেষ্টা করুন।তুমি এখানে! সাইন আপ করার জন্য ধন্যবাদ।একটা ত্রুটি ছিল। অনুগ্রহ করে আবার চেষ্টা করুন।

সাইন আপ করার জন্য ধন্যবাদ।আমাদের বলো কেন!


Book a free consultation today.

Leave a Comment

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s